ইউক্রেন যুদ্ধে বিশ্বজুড়ে খাদ্য সংকটের শঙ্কা

সিলেট মিরর ডেস্ক


মার্চ ২১, ২০২২
০৪:৪৬ অপরাহ্ন


আপডেট : মার্চ ২১, ২০২২
০৪:৪৬ অপরাহ্ন



ইউক্রেন যুদ্ধে বিশ্বজুড়ে খাদ্য সংকটের শঙ্কা

বিশ্বের শীর্ষ দুই খাদ্যশস্য উৎপাদনকারী ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধ বিশ্বজুড়ে খাদ্য সংকট তৈরি করতে পারে বলে সতর্ক করে দিয়েছে ফ্রান্স। ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কৃষি বৈঠকের আগে সোমবার ফ্রান্সের কৃষিমন্ত্রী জুলিয়েন ডেনোরমান্ডি এই সতর্কবার্তা দিয়েছেন।

তিনি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের কৃষিমন্ত্রীরা ভিডিও কলের মাধ্যমে ইউক্রেনের কৃষিমন্ত্রীর সঙ্গে খাদ্য পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন।

এর আগে, শুক্রবার জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) জানায়, ইউক্রেনে খাদ্য সরবরাহ চেইন ভেঙে পড়েছে। রাশিয়ার বোমা হামলায় ইউক্রেনের প্রধান প্রধান সব অবকাঠামোসহ গুরুত্বপূর্ণ সেতু এবং পণ্য পরিবহনের ট্রেন ধ্বংস হয়েছে। দেশটির অনেক দোকানপাট এবং খাদ্যপণ্য মজুতের গুদাম শূন্য হয়ে পড়েছে।

এদিকে, আগ্রাসন শুরুর ২৬তম দিনে দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোলে পরাজয় স্বীকার করে সেনা ও শহর কর্তৃপক্ষকে আত্মসমর্পণ করতে রাশিয়া যে প্রস্তাব দিয়েছে তা প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। স্থানীয় সময় সোমবার (২১ মার্চ) ভোর ৫টার মধ্যে (বাংলাদেশ সময় সকাল ৯টা) আত্মসমর্পণ করার প্রস্তাব দিয়েছিল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে। সোমবার রাজধানী কিয়েভে বেশ কয়েকটি বড় ধরনের বিস্ফোরণ ঘটেছে। কর্তৃপক্ষ বলছে, কিয়েভের আবাসিক ভবন এবং একটি শপিং সেন্টারে বোমা হামলা চালিয়েছে রুশ সৈন্যরা। 

এদিকে, যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রাজধানী কিয়েভ অভিমুখে রুশ সৈন্যরা শহরের উত্তর-পূর্ব দিক থেকে অগ্রযাত্রা শুরু করেছিল, তা থমকে গেছে। তবে রাশিয়ার সৈন্যদের বহর এখনও কিয়েভ থেকে ১৫ মাইল দূরে রয়েছে।

অন্যদিকে, ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় আরেক শহর সুমিতে একটি রাসায়নিক প্ল্যান্টে রাশিয়ার হামলার পর সেখানে গ্যাসলাইনে লিকেজ হয়েছে। ওই প্ল্যান্টের আশপাশের বাসিন্দাদের তিন কিলোমিটার দূরে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ইউক্রেনের তথ্য মন্ত্রণালয় এক টুইট বার্তায় প্ল্যান্টের গ্যাস ছড়ানো নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে।

বি এন-০৭