ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির নামে ভারতে চা

সিলেট মিরর ডেস্ক


মার্চ ২১, ২০২২
১০:৩৮ অপরাহ্ন


আপডেট : মার্চ ২১, ২০২২
১০:৩৮ অপরাহ্ন



ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির নামে ভারতে চা

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর বিশ্বব্যাপী দারুণ পরিচিতি পান তিনি। যুদ্ধ শুরুর পর নিয়মিত সংবাদের শিরোনাম হচ্ছেন। ভিডিও বার্তা দিয়ে নিজ দেশের সেনাদের মনোবল ধরে রাখছেন। দেশবাসী ও বিশ্ববাসীর প্রতি নানা বার্তা দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের প্রস্তাব সত্ত্বেও ইউক্রেন না ছাড়ার ঘোষণা দিয়ে কারো কারো কাছে নায়ক হয়ে গেছেন তিনি। সেই তিনি হলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সেই জেলেনিস্কর নামে ভারতের এক চা ব্যবসায়ী আসাম ব্র্যান্ডের একটি কড়া স্বাদের চায়ের নাম দিয়েছেন। জেলেনস্কির নামে নতুন এই ব্র্যান্ডের নামের সঙ্গে একটি স্লোগানও যোগ হয়েছে: 'রিয়েলি স্ট্রং' অর্থাৎ 'সত্যি কড়া'।

'রাশিয়ার শক্তিশালী বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট যেভাবে লড়ছেন, এতে তার চরিত্রের দৃঢ়তাই প্রকাশ পেয়েছে - ঠিক যেন আমাদের এই চায়ের মতো,' বলছেন অ্যারোমিকা টি কোম্পানির কর্ণধার রঞ্জিত বড়ুয়া।  ‌

জেলেনস্কি চা তৈরি করা হয়েছে আসামের বেশ কয়েকটি চায়ের ব্লেন্ড থেকে। রঞ্জিত বড়ুয়া চা শিল্পে সাথে দীর্ঘদিন জড়িত থাকলেও সম্প্রতি তিনি চায়ের ব্লেন্ডিং ব্যবসা শুরু করেছেন। কিন্তু ইউক্রেনের যুদ্ধের সুযোগ নিয়ে ব্যবসায়িক মুনাফা করার জন্য তিনি এই নতুন ব্র্যান্ডের চা চালু করেছেন কিনা,  এই প্রশ্নের জবাবে রঞ্জিত বড়ুয়া বলেন, এটা সত্যি প্রচারের কথা বিবেচনা করেই এই নাম রাখার কৌশল ঠিক করা হয়েছে।   তিনি বলেন,‌ আমাদের এই কড়া স্বাদের চায়ের জন্য এর চেয়ে কোন উপযুক্ত নাম আর খুঁজে পাইনি।

রাশিয়া, ইউক্রেনসহ বহু দেশে ভারতীয় চা রপ্তানি করা হয়। কিন্তু রাশিয়ায় এই জেলেনস্কি ব্র্যান্ডের চা রপ্তানি করা হবে কিনা সে বিষয়ে রঞ্জিত বড়ুয়া এখনও কোন সিদ্ধান্ত নেননি। তিনি জানিয়েছেন, সেটা হলেও ব্র্যান্ডের নাম পরিবর্তন করতে হবে।

আরসি-২২