যুক্তরাষ্ট্রের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু

সিলেট মিরর ডেস্ক


মার্চ ২৪, ২০২২
০৩:৪৭ অপরাহ্ন


আপডেট : মার্চ ২৪, ২০২২
০৩:৪৭ অপরাহ্ন



যুক্তরাষ্ট্রের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইট মারা গেছেন। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী। বাল্যবয়সে অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেওয়া এই নারী ৮৪ বছর বয়সে মারা যান। বৃহস্পতিবার (২৪ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ সময় ধরে বৈদেশিক নীতি নিয়ে কাজ করা অভিজ্ঞ এই নারী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সরকারে ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক হিসেবে দায়িত্ব পান। তাকে প্রায়ই ‘চ্যাম্পিয়ন অব ডেমোক্র্যাসি’ বা গণতন্ত্রের চ্যাম্পিয়ন হিসেবে উল্লেখ করা হয়। এছাড়া কসোভোতে জাতিগত নিধনযজ্ঞ অবসানের প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছিলেন অলব্রাইট।

এদিকে ক্যান্সারে আক্রান্ত হয়ে ম্যাডেলিন অলব্রাইট মারা গেছেন বলে এক বিবৃতিতে নিশ্চিত করেছে তার পরিবার। বিবৃতিতে বলা হয়েছে, ‘(মৃত্যুর সময়) পরিবারের সদস্য ও বন্ধুরা তার পাশে ছিলেন। আমরা একজন স্নেহময়ী মা, দাদী, বোন, খালা ও বন্ধুকে হারালাম।’

ম্যাডেলিন অলব্রাইটের মৃত্যুর কথা ঘোষণা করার পর তার প্রতি শ্রদ্ধা জানানো ব্যক্তিদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার স্ত্রী হিলারি ক্লিনটন রয়েছেন। প্রথম মার্কিন নারী পররাষ্ট্রমন্ত্রী অলব্রাইটের পদাঙ্ক অনুসরণ করে পরবর্তীতে একইপদে দায়িত্বপালন করেছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক এই ফার্স্টলেডিও।

ক্লিনটন দম্পতির পাশাপাশি শ্রদ্ধা জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং সামরিক জোট ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ।

বিবিসি বলছে, ১৯৩৭ সালে তৎকালীন চেকোস্লোভাকিয়ার প্রাগে জন্মগ্রহণ করেন ম্যাডেলিন জানা কোরবেলোভা। তার বাবা ছিলেন একজন চেকোস্লোভাক কূটনীতিক এবং মাত্র দুই বছর বয়সে ১৯৩৯ সালে তৎকালীন নাৎসি জার্মানি তার দেশ দখল করে নিলে সপরিবারে নির্বাসনে বাধ্য হন তারা।

এরপর ১৯৪৮ সালে যুক্তরাষ্ট্রে চলে যান ম্যাডেলিন অলব্রাইট। একই বছর তার পরিবার দেশটিতে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করে। কমিউনিস্ট শাসনের বিরোধী হিসাবে দেশে ফিরে যেতে না পারায় রাজনৈতিক আশ্রয় চাইতে বাধ্য হন তারা। পরে ১৯৫৭ সালে মার্কিন নাগরিকত্ব লাভ করেন অলব্রাইট।

সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার প্রশাসনের সময় হোয়াইট হাউসে এবং পরে বেশ কয়েকজন ভাইস-প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট পদপ্রার্থীর পররাষ্ট্রনীতি উপদেষ্টা হিসেবে কাজ করেন অলব্রাইট।

১৯৯৩ সালে বিল ক্লিনটন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পরপরই জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিযুক্ত হন ম্যাডেলিন অলব্রাইট। সেটিই ছিল তার প্রথম কূটনৈতিক পোস্টিং।

বি এন-০৭