মানুষের রক্তে মিললো প্লাস্টিকের কণা

সিলেট মিরর ডেস্ক


মার্চ ২৫, ২০২২
১২:০৫ অপরাহ্ন


আপডেট : মার্চ ২৫, ২০২২
১২:০৬ অপরাহ্ন



মানুষের রক্তে মিললো প্লাস্টিকের কণা

প্রতীকি ছবি

প্রথমবারের মতো মানুষের রক্তে মিললো মাইক্রোপ্লাস্টিক। বিজ্ঞানীরা পরীক্ষা করে প্রায় ৮০ শতাংশ মানুষের রক্তেই প্লাস্টিকের ক্ষুদ্র কণা খুঁজে পেয়েছেন। তবে এগুলো স্বাস্থ্যের উপর কীভাবে প্রভাব ফেলছে তা এখনো জানা যায় নি।

তবে গবেষকরা উদ্বিগ্ন হচ্ছেন এই ভেবে যে, মাইক্রোপ্লাস্টিক মানব কোষের ক্ষতি করে। বায়ু দূষণের কারণে বছরে লাখ লাখ মানুষ মৃত্যুবরণ করছেন।

আর উদ্বেগের বিষয় হলো বায়ু দূষণের কারণেই কণাগুলো মানব শরীরে প্রবেশ করে।

বর্তমানে যেমন বেড়েছে প্লাস্টিক ব্যবহার, তেমনই প্রচুর পরিমাণে প্লাস্টিক বর্জ্যও ফেলা হচ্ছে যত্রতত্র। মাউন্ট এভারেস্টের চূড়ায় গেলে কিংবা গভীর মহাসাগরেও এখন মেলে প্লাস্টিক বর্জ্য।

বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, খাদ্য ও জলের পাশাপাশি শ্বাস নেওয়ার মাধ্যমেও প্লাস্টিকের ক্ষুদ্র কণাগুলো সব বয়সী মানুষের শরীরেই প্রবেশ করছে প্রতিদিন।

নতুন গবেষণাটি এনভায়রনমেন্ট ইন্টারন্যাশনাল জার্নালে প্রকাশিত হয়েছে। মানুষের রক্তে ০.০০০৭ মিলি মিটারের মতো ছোট কণা শনাক্ত করা হয়েছে। কিছু রক্তের নমুনায় দুই বা তিন ধরনের প্লাস্টিক মিলেছে। গবেষকরা দূষণ এড়াতে ইস্পাত সিরিঞ্জের সূঁচ ও কাচের টিউব ব্যবহার করে এই পরীক্ষা করেছেন।

ডা. ভেথাক বলেন, ‘এখন বড় প্রশ্ন হলো আমাদের শরীরে কি ঘটছে? এগুলো কি নির্দিষ্ট অঙ্গে স্থানান্তরিত হয়, যেমন রক্ত-মস্তিষ্কে? নাকি এই এসব প্লাস্টিকের কণা জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়াচ্ছে? এসব বিষয়ে এখন জরুরিভাবে গবেষণা করা জরুরি।’

নতুন গবেষণাটি ডাচ ন্যাশনাল অর্গানাইজেশন ফর হেলথ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ও কমন সিজ নামক প্লাস্টিক দূষণ কমাতে কাজ করে এমন একটি সামাজিক উদ্যোগ দ্বারা অর্থায়ন করা হয়েছিল।

সূত্র: দ্য গার্ডিয়ান

আরএম-০৬