পুতিন প্রেসিডেন্ট থাকবেন কি না, তা বাইডেন বলার কেউ নন : রাশিয়া

সিলেট মিরর ডেস্ক


মার্চ ২৭, ২০২২
১০:৫৭ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ২৭, ২০২২
১১:১১ পূর্বাহ্ন



পুতিন প্রেসিডেন্ট থাকবেন কি না, তা বাইডেন বলার কেউ নন : রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট কে থাকবেন তা নির্ধারণের দায়িত্ব রুশ জনগণের। এই বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মতামত দেওয়ার কেউ নন বলে মন্তব্য করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রে পেসকভ। 

এর আগে স্থানীয় সময় শনিবার (২৬ মার্চ) পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে ইউক্রেনের শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ শেষে জো বাইডেন বলেন, পুতিন ‘ক্ষমতায় থাকতে পারেন না।’

মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যের বিষয়ে জানতে চাওয়া হলে পেসকভ রয়টার্সকে বলেন, ‘সে সিদ্ধান্ত বাইডেন নেওয়ার কেউ নন। রুশ প্রেসিডেন্টকে নির্বাচন করেছেন রাশিয়ার জনগণ।’

এদিকে, পুতিন সম্পর্কে জো বাইডনের মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন হোয়াইট হাউসের এক কর্মকর্তা। তিনি বলেছেন, জো বাইডেন রাশিয়ার শাসনক্ষমতা পরিবর্তনের কথা বলেননি। বাইডেন বোঝাতে চেয়েছেন, পুতিনকে তাঁর প্রতিবেশী দেশ বা অঞ্চলের ওপর ক্ষমতা দেখাতে দেওয়া যাবে না।

জো বাইডেন গতকাল শনিবার পোল্যান্ডে ঘোষণা করেছেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতি পশ্চিমাদের প্রতিরক্ষা আগামী প্রজন্মের জন্য বিশ্বব্যাপী গণতন্ত্র রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রয়্যাল ক্যাসেলে এক বক্তৃতায় জো বাইডেন বলেন, ‘এ মুহূর্তের পরীক্ষা সর্বকালের পরীক্ষা।’ রয়্যাল ক্যাসেল হল ওয়ারশ’র একটি ঐতিহাসিক স্থাপনা, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধে ধ্বংস হয়ে গিয়েছিল। পরে ১৯৭০-৮০-এর দশকে করে তা পুনর্নির্মাণ করা হয়।

আরসি-০৫