রাজস্থানের টাইগার রিজার্ভে ভয়াবহ দাবানল

সিলেট মিরর ডেস্ক


মার্চ ৩০, ২০২২
০১:৫০ অপরাহ্ন


আপডেট : মার্চ ৩০, ২০২২
০১:৫০ অপরাহ্ন



রাজস্থানের টাইগার রিজার্ভে ভয়াবহ দাবানল

ভয়াবহ দাবানলে পুড়ছে রাজস্থানের আলওয়ার জেলার সারিস্কা টাইগার রিজার্ভ। দাবানল নিয়ন্ত্রণে টাইগার রিজার্ভের কর্মীদের পাশাপাশি ভারতীয় বিমানবাহিনীর সদস্যরা যোগ দিয়েছেন। তারা দুটি চপারের মাধ্যমে আগুন নেভানোর চেষ্টা করছেন। আগুন নিয়ন্ত্রণে সর্বমোট দুই শতাধিক কর্মী কাজ করছেন।

দাবানল ছড়িয়ে পড়েছে আরাবল্লি পাহাড় সংলগ্ন সারিস্কা টাইগার রিজার্ভে। প্রায় ৮০০ কিলোমিটার বিস্তৃত টাইগার রিজার্ভের যে অংশে আগুন লেগেছে, সেই এলাকাটি একটি বাঘিনী এবং তার দুই শাবকের বিচরণ স্থান। ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ফলে তাদের দম বন্ধ হয়ে প্রাণনাশের আশঙ্কাও রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সারিস্কা টাইগার রিজার্ভে ২০টির বেশি বাঘ রয়েছে।

টাইগার রিজার্ভের পার্শ্ববর্তী সিলিসের লেক থেকে পানি এনে আগুন নেভানোর চেষ্টা করছেন বিমানবাহিনীর সদস্যরা। যদিও এই লেক এবং টাইগার রিজার্ভের দূরত্ব ৪৩ কিলোমিটার। এছাড়া রাজস্থানের বেশ কিছু অঞ্চলে তীব্র তাপপ্রবাহ চলছে। সেই কারণেও আগুন নেভানোর কাজ ব্যাহত হতে পারে।

বিমানবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, দুটি এমআই-১৭ ভি৫ হেলিকপ্টার আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আগুন নেভানোর জন্য বিশেষভাবে ব্যবহৃত বামবি বাকেট (এক ধরনের বালতি, যেটি হেলিকপ্টারের মাধ্যমে অনেক উঁচু থেকে পানি ও অগ্নি নির্বাপক কেমিক্যাল দিতে পারে) দিয়েও কাজ চলছে।

দাবানলের কারণে টাইগার রিজার্ভের পাশের তিনটি গ্রামে ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে। গ্রামের বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে।

জেলা বন কর্মকর্তা সুদর্শন শর্মা ভারতীয় একটি সংবাদমাধ্যমকে বলেছেন, দাবানালে অন্তত ৯ কিলোমিটার এলাকা পুড়ে গেছে। আমরা আগুন নিয়ন্ত্রণে আনতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি।  

আগুন ভয়াবহ উল্লেখ করে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুনিতা পঙ্কজ বলেছেন, স্থানীয়দের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। আমরা বনের বাঘ ও স্থানীয়দের জানমালের বিষয়টি আগে গুরুত্ব দিচ্ছি। 

বি এন-০২