শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের বাসভবনে হামলার চেষ্টা

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০১, ২০২২
১১:১৬ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০১, ২০২২
১১:১৬ পূর্বাহ্ন



শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের বাসভবনে হামলার চেষ্টা

বিদ্যুৎ-জ্বালানির তীব্র সংকট এবং খাদ্য ও ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম দিন দিন অসহনীয় পর্যায়ে বৃদ্ধির জেরে শ্রীলঙ্কার সাধারণ মানুষ দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবনের সামনে বিক্ষোভ করেছে। বিক্ষোভের একপর্যায়ে প্রেসিডেন্টের বাসভবনে হামলার চেষ্টা করলে আন্দোলনকারীরা পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

বৃহস্পতিবার রাতের এই ঘটনার পর শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে কারফিউ জারি করে পুলিশ। পরে শুক্রবার (১ এপ্রিল) ভোর পাঁচটার দিকে কারফিউ প্রত্যাহার করা হয়। শুক্রবার পৃথক প্রতিবেদনে এই তথ্য জানায় সংবাদমাধ্যম আলজাজিরা ও এনডিটিভি।

বৃহস্পতিবার গভীর রাতে সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে শ্রীলঙ্কার পুলিশের মহাপরিদর্শক সিডি বিক্রমরত্নে বলেন, পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত’ কলম্বোর বেশিরভাগ জেলায় কারফিউ চলবে। তবে এনডিটিভি বলছে, শুক্রবার ভোর পাঁচটার দিকে কারফিউ প্রত্যাহার করা হয়েছে।

আলজাজিরা বলছে, বৃহস্পতিবার রাতে রাজধানী কলম্বোর মিরিহানা জেলায় প্রেসিডেন্ট রাজাপাকসের ব্যক্তিগত বাসভবনের সামনে থাকা ব্যারিকেড সরিয়ে সামনে এগোনোর সময় পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েন শত শত বিক্ষোভকারী। এসময় বিক্ষোভকারীদের অনেকে ‘ঘরে ফিরে যাও গোটা!’ এবং ‘গোটা একজন স্বৈরশাসক’ বলে স্লোগান দেন। মূলত পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষের পরই কারফিউ জারির পদক্ষেপ নেওয়া হয়।

সংঘর্ষের পর প্রকাশ্যে আসা বেশ কয়েকটি ভিডিওতে একটি পুলিশ বাসে আগুন জ্বলতে এবং বিক্ষোভকারীদেরকে আহত রক্তাক্ত এক ব্যক্তিকে উদ্ধার করতে দেখা যায়। অবশ্য পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষের সময় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে তার বাসভবনে ছিলেন কি না তা এখনও স্পষ্ট নয়।

আরএম-০২