ইউক্রেনকে আরও ৩০ কোটি ডলার ও অস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০২, ২০২২
০২:০৭ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০২, ২০২২
০২:০৭ অপরাহ্ন



ইউক্রেনকে আরও ৩০ কোটি ডলার ও অস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে ইউক্রেনকে আরও ৩০ কোটি ডলার আর্থিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। অর্থের পাশাপাশি বেশ কিছু সমরাস্ত্রও পাঠানো হবে ইউক্রেনে।

এসব সমরাস্ত্রের মধ্যে রয়েছে লেজার নিয়ন্ত্রিত রকেট, ড্রোন, গোলাবারুদ, নাইট-ভিশন ডিভাইস, ড্রোন প্রতিরক্ষা ব্যবস্থা, ট্যাকটিক্যাল সিকিউর কমিউনিকেশন সিস্টেম, চিকিৎসা সামগ্রী ও যন্ত্রাংশ।

শনিবার এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগন। বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ‘রাশিয়ার এই বেছে নেওয়া যুদ্ধে ইউক্রেন বীরের মতো লড়ছে। দেশটির সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতা রক্ষায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ এবং এই অর্থ ও অস্ত্র সহায়তা সেই প্রতিশ্রুতিরই প্রতিফলন।’

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের রুশ বাহিনীর ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর মার্চের মাঝামাঝি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেস ইউক্রেনে মানবিক ও সামরিক সহায়তা হিসেবে ১৩ দশমিক ৬ বিলিয়ন ডলার পাঠানোর একটি প্রস্তাবের অনুমোদন দেয়।

তার অল্প কয়েক দিনের মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে আরও ১ বিলিয়ন ডলার পাঠানোর প্রতিশ্রুতি দেন।

রুশ অভিযান ঠেকাতে আরও আধুনিক অস্ত্র সরবরাহের জন্য গত এক সপ্তাহেরও যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়ে আসছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যেসব অস্ত্র তিনি চেয়েছিলেন, সাম্প্রতিক এই সহায়তা প্যাকেজে তার অধিকাংশই রেখেছে মার্কিন সরকার। তবে যুক্তরাষ্ট্রের কাছে যুদ্ধ বিমানও চেয়েছিলেন জেলেনস্কি। সেই অনুরোধ রাখেনি যুক্তরাষ্ট্র। সহায়তা প্যাকেজের কোথাও যুদ্ধ বিমানের উল্লেখ করা হয়নি।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের নির্দেশে আপাতত মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মজুত থেকে এসব অস্ত্র ইউক্রেনে সরবরাহ করা হচ্ছে, তবে যে ৩০ কোটি ডলার পাঠানো হচ্ছে, সেটি কেবল সামরিক প্রয়োজনে ব্যয়ের সুপারিশ করা হয়েছে।

অর্থাৎ, এর পর থেকে নগদ অর্থ দিয়ে অস্ত্র কিনতে হবে ইউক্রেনকে।

বি এন-০২