বিবিয়ানা গ্যাসক্ষেত্রের ৪টি কূপ চালু হয়েছে

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৬, ২০২২
১১:৫৩ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৬, ২০২২
১১:৫৩ অপরাহ্ন



বিবিয়ানা গ্যাসক্ষেত্রের ৪টি কূপ চালু হয়েছে

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় অবস্থিত দেশের সবচেয়ে বেশি গ্যাস উৎপাদনকারী বিবিয়ানা গ্যাসক্ষেত্রের বন্ধ থাকা ছয়টি কূপের মাধ্যে মেরামত শেষে চালু হয়েছে চারটি কূপ। দু-এক দিনের মধ্যে আরো একটি কূপ চালু করার প্রত্যাশা করছে শেভরন।

তবে যেই কূপ থেকে ময়লা এসেছিল সেটি চালু হতে আরো কিছু সময় লাগবে বলে জানিয়েছেন শেভরন বাংলাদেশের মুখপাত্র শেখ জাহিদুর রহমান জানান। কূপ চালু হওয়ায় দেশের গ্যাস সরবরাহ স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

শেভরন বাংলাদেশের মুখপাত্র শেখ জাহিদুর রহমান জানান, শেভরন বাংলাদেশ বিবিয়ানা গ্যাস প্লান্টকে পূর্ণ ক্ষমতায় ফিরিয়ে আনতে কাজ চলছে, প্লান্টে ক্ষতিগ্রস্ত দুটি প্রসেস ট্রেনের মধ্যে একটি প্রসেস ট্রেন চালু হয়েছে। মঙ্গলবার ভোরে দুটি কূপ চালু করার পর দুপুরে আরো দুটি কূপ চালু করা হয়। কাল অথবা পরশুর মাঝেই পঞ্চম কূপ চালু হবে।

তিনি বলেন, ট্রেন এবং সমস্ত অবশিষ্ট কূপগুলোর কার্যক্রম ফিরিয়ে আনার জন্য কাজ করা হয়েছে। কী কারণে এমন ঘটনা ঘটেছে জানতে চাইলে তিনি বলেন, সেপারেটর এলাকায় ময়লা আসায় এই সমস্যা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

দেশের বড় গ্যাসক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম হবিগঞ্জের বিবিয়ানা। পেট্রোবাংলার তথ্যমতে, গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উত্তোলনের সময় হঠাৎ বালি উঠে আসায় বিবিয়ানার ছয়টি কূপ তাৎক্ষণিকভাবে বন্ধ করে দেওয়া হয়। ফলে শনিবার রাত থেকে ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের যোগানের সংকট দেখা দেয়। যার প্রভাব পড়েছে রাজধানী ঢাকায়। সাধারণত আবাসিকে ২৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়, বিবিয়ানা গ্যাসক্ষেত্রে জটিলতা দেখা দেওয়ায় ১৯০০ মিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস সরবরাহ সম্ভব হচ্ছে না।

পেট্রোবাংলা জানিয়েছে, এরই মধ্যে তিনটি কূপ সচল হয়েছে ফলে সেখান থেকে ১ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস গ্রিডে যুক্ত হচ্ছে। বাকিগুলো দ্রুতই সচল হবে বলে জানা গেছে। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা পূর্ণমাত্রায় কূপগুলো কবে থেকে সচল হবে সে দিনক্ষণ না দিতে পারলেও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জানিয়েছেন, বৃহস্পতিবার এলএনজি এসে পৌঁছাবে। তখন সংকট কমে আসবে।
আরএম-০২