বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস আজ

সিলেট মিরর ডেস্ক


মে ১৭, ২০২২
০৪:৪৮ অপরাহ্ন


আপডেট : মে ১৭, ২০২২
০৪:৪৮ অপরাহ্ন



বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস আজ

আজ ১৭ মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস। রক্তচাপ সঠিকভাবে পরিমাপ করুন, এটি নিয়ন্ত্রণে রাখুন, দীর্ঘদিন বাঁচুন- প্রতিপাদ্যে বাংলাদেশে আজ দিবসটি পালিত হচ্ছে।

ওয়ার্ল্ড হাইপারটেনশন লিগের সদস্য হিসেবে হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ২০০৬ সাল থেকে ১৭ মে দিবসটি পালন করে আসছে।

সরকারি সার্ভিলেন্স ও বেসরকারি গবেষণার তথ্য অনুযায়ী, দেশে উচ্চ রক্তচাপে আক্রান্ত অর্ধেক নারী (৫১%) এবং দুই-তৃতীয়াংশ পুরুষই (৬৭%) জানে না যে তাদের উচ্চ রক্তচাপ রয়েছে। উচ্চ রক্তচাপে আক্রান্ত অধিকাংশ রোগীই (৬৪%) কোনো ওষুধ সেবন করে না। এমনকি প্রতি ১০টি স্বাস্থ্যকেন্দ্রের ৭টিতে উচ্চ রক্তচাপজনিত চিকিৎসা সেবা প্রদান করা হয়। তবে উচ্চ রক্তচাপ নির্ণয় ও ব্যবস্থাপনা গাইডলাইন রয়েছে মাত্র ১৭ শতাংশ স্বাস্থ্যকেন্দ্রে। প্রশিক্ষিত কর্মী রয়েছে মাত্র ২৯ শতাংশ স্বাস্থ্যসেবা কেন্দ্রে।

সর্বশেষ ‘বাংলাদেশ এনসিডি স্টেপস সার্ভে ২০১৮’ ও ‘বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভে ২০১৭-১৮’ থেকে এবং এসব সার্ভের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে কথা বলে উচ্চ রক্তচাপের সরকারি চিকিৎসার এমন চিত্র পাওয়া গেছে।

গ্লোবাল বার্ডেন অব ডিজিজ স্টাডি (জিবিডি) ২০১৯-এর তথ্য অনুযায়ী, বাংলাদেশে মৃত্যু এবং পঙ্গুত্বের প্রধান তিনটি কারণের একটি উচ্চ রক্তচাপ। বাংলাদেশে বছরে যে ২ লাখ ৭৭ হাজার মানুষ হৃদরোগজনিত অসুস্থতায় মারা যাচ্ছে, তার অন্যতম প্রধান কারণ উচ্চ রক্তচাপ।

আরএম-০৪