ফজলি আমের স্বত্ব রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ উভয়ের

সিলেট মিরর ডেস্ক


মে ২৪, ২০২২
১০:৪১ অপরাহ্ন


আপডেট : মে ২৪, ২০২২
১০:৪১ অপরাহ্ন



ফজলি আমের স্বত্ব রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ উভয়ের

ফজলি তুমি কার? এ নিয়ে লড়াই চলছিল দুই জেলার মধ্যে। ফজলি আমের ভৌগোলিক নির্দেশক (জিআই) সনদ পাওয়া নিয়ে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের লড়াইয়ের চূড়ান্ত সিদ্ধান্ত এলো। এতে ফজলি আমের ভৌগোলিক নির্দেশক বা জিআই স্বত্বে ভাগ বসাল চাঁপাইনবাবগঞ্জ। এখন থেকে ফজলি আম পরিচিত হবে ‘রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম’ হিসেবে।

দীর্ঘ রশি টানাটানির পর মঙ্গলবার (২৪ মে) সকালে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তর (ডিপিডিটি) পূর্বনির্ধারিত শুনানি শেষে বিকেল ৪টায় এ সিদ্ধান্ত জানায়। আন্তর্জাতিক মেধাস্বত্ব বিষয়ক সংস্থা প্রপার্টি রাইটস অর্গানাইজেশনের (ডাব্লিউআইপিও) নিয়ম মেনে অধিদপ্তর কাজ করে। পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার (অতিরিক্ত সচিব) জনেন্দ্র নাথ সরকার নতুন এই সিদ্ধান্ত দিয়েছেন।

এর আগে গত বছরের ৬ অক্টোবর  ফজলি আমকে রাজশাহীর জিআই পণ্য হিসেব স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ করে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর। এতে আপত্তি জানায় চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশন। এ নিয়ে মঙ্গলবার ঢাকায় দুই পক্ষের শুনানি হয়।

শুনানিতে অংশ নেন রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিন। তিনি জানান, তারা তিনজন এবং চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের ছয়জন ছিলেন। সকালে শুনানিতে দুই পক্ষই নিজেদের পক্ষে দালিলিক প্রমাণপত্র উপস্থাপন করে। বিকেলে নতুন সিদ্ধান্ত জানানো হয়।

তিনি আরো জানান, রাজশাহী বিভাগের নাম বলে জিআইয়ে ‘রাজশাহী’ শব্দটি আগে থাকবে। তারপর একটি হাইফেন দিয়ে চাঁপাইনবাবগঞ্জের নাম থাকবে। এটি ‘রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম’ হিসেবে জিআই পাবে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক জানান, আগামী রবিবার (২৯ মে) এসংক্রান্ত সনদ ইস্যু করা হবে।

আরএম-০৭