বন্যা ও ঈদ বাড়াতে পারে করোনার সংক্রমণ

সিলেট মিরর ডেস্ক


জুন ২৭, ২০২২
১১:৪৩ পূর্বাহ্ন


আপডেট : জুন ২৭, ২০২২
১১:৪৩ পূর্বাহ্ন



বন্যা ও ঈদ বাড়াতে পারে করোনার সংক্রমণ

দেশে করোনায় আক্রান্ত হয়ে শনিবার সকাল ৮টা থেকে গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দুজন মারা গেছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৪০ জনের। সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে এক হাজার ৬৮০ জন। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার  ১৫.৬৬ শতাংশ।

গতকাল রবিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এসব তথ্য জানানো হয়।

বিশেষজ্ঞ পর্যায় থেকে বলা হচ্ছে, গত বছর জুনে করোনায় আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর তুলনায় এবারের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আছে। তবে গত বছর করোনা প্রতিরোধে স্থাস্থ্যবিধি মেনে চলার এবং মানানোর যে প্রবণতা ছিল, এবার তা নেই। অনেকের মধ্যে করোনার লক্ষণ দেখা দিলেও পরীক্ষা করাচ্ছে না।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও করোনা মোকাবেলায় গঠিত জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে মনে হচ্ছে গত বছরের তুলনায় দেশে করোনা সংক্রমণ এখনো কম। এবার এপ্রিল, মে ও জুনের প্রথম সপ্তাহে করোনা সংক্রমণ কম ছিল। কিন্তু জুনের দ্বিতীয় সপ্তাহে সংক্রমণ বাড়তে থাকে। মৃত্যুর ঘটনাও ঘটছে। এভাবে নতুন করে সংক্রমণ কেন শুরু হলো তা জানা দরকার। আন্তর্জাতিক পর্যায় থেকেও এ বিষয়ে তেমন তথ্য পাওয়া যাচ্ছে না। দেশে যে কয়েকটি ল্যাবরেটরি রয়েছে, সেগুলো থেকেও এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার কোনো তথ্য পাওয়া যায়নি। ’

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সর্বশেষ ২৪ ঘণ্টায় সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮০টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ১০ হাজার ৭৭৮টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয় ১০ হাজার ৭২৮টি। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫.৬৬ শতাংশ। ওই ২৪ ঘণ্টায় মারা যাওয়া দুজনের মধ্যে একজন পুরুষ ও একজন নারী। তাঁদের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে একজন এবং  ৯১ থেকে ১০০ বছরের মধ্যে অপর একজন। মারা যাওয়া দুজনই ঢাকা বিভাগের। তাঁরা দুজনই বেসরকারি হাসপাতালে মারা যান। ওই সময় আইসোলেশনে এসেছে ৪১ জন এবং আইসোলেশন থেকে ছাড়া পেয়েছে চারজন। বর্তমানে আইসোলেশনে আছে ২৯ হাজার ৪৬১ জন।

আরএম-০৩