শিক্ষার্থীদের আত্মহত্যা: আট মাসে ৩৬৪ জনের মৃত্যু

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ১০, ২০২২
১১:৪০ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১০, ২০২২
০৯:১৭ অপরাহ্ন



শিক্ষার্থীদের আত্মহত্যা: আট মাসে ৩৬৪ জনের মৃত্যু

চলতি বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে ৩৬৪ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। এর মধ্যে ১৯৪ জনই স্কুলগামী। ১৩ থেকে ২০ বছর বয়সীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা সবচেয়ে বেশি, যা মোট আত্মহত্যার ৭৮.৬ শতাংশ।

গতকাল শুক্রবার আঁচল ফাউন্ডেশন আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

‘বেড়েই চলেছে শিক্ষার্থীদের আত্মহত্যার হার : আমাদের উদ্বিগ্ন হওয়া কতটা জরুরি?’ শীর্ষক এক সমীক্ষাবিষয়ক প্রতিবেদনে তারা এ তথ্য প্রকাশ করে। সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে এ সমীক্ষা প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদন অনুযায়ী, উল্লিখিত আট মাসের প্রতি মাসে গড়ে ৪৫ জনের বেশি শিক্ষার্থী আত্মহত্যা করেছে। ৩৬৪ জন আত্মহত্যাকারীর মধ্যে স্কুলগামী ৫৩.৩০ শতাংশ। দ্বিতীয় অবস্থানে কলেজ শিক্ষার্থীরা। তারা সংখ্যায় ৭৬ জন, যা ২০.৮৮ শতাংশ। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে আত্মহননকারীর সংখ্যা ৫০, যা ১৩.৭৪ শতাংশ। আত্মহননকারী শিক্ষার্থীদের মধ্যে মাদরাসায় অধ্যয়নরত শিক্ষার্থীও রয়েছে। তারা ৪৪ জন, যা ১২.০৯ শতাংশ।

শিক্ষার্থীদের আত্মহত্যায় শীর্ষে ঢাকা বিভাগ। ঢাকায় গত আট মাসে ২৫.২৭ শতাংশ শিক্ষার্থী আত্মহত্যা করেছে। চট্টগ্রাম বিভাগে এই হার ১৬.৪৮ শতাংশ এবং খুলনা বিভাগে ১৪.০১ শতাংশ। রংপুর বিভাগে আত্মহত্যাকারী শিক্ষার্থী ৮.৭৮ শতাংশ। বরিশাল বিভাগে ৯.৬২ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ৭.৪২ শতাংশ এবং রাজশাহী বিভাগে ১৪.০১ শতাংশ। সিলেট বিভাগে তুলনামূলকভাবে কম শিক্ষার্থী আত্মহত্যা করেছে, যা ৪ শতাংশ।

আত্মহত্যায় নারী শিক্ষার্থী বেশি। তারা ২২১ জন বা ৬০.৭১ শতাংশ। পুরুষ শিক্ষার্থী ১৪৩ জন বা ৩৯.২৯ শতাংশ।

শিক্ষার্থীদের মধ্যে ৫০ জন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। এর মধ্যে পুরুষ শিক্ষার্থী ৬০ শতাংশ এবং নারী শিক্ষার্থী ৪০ শতাংশ। কলেজপড়ুয়া আত্মহত্যাকারী ৭৬ জন। এর মধ্যে ৪৬.০৫ শতাংশ পুরুষ ও ৫৩.৯৫ শতাংশ নারী। স্কুলগামী শিক্ষার্থীরা আত্মহত্যায় ওপরে। তারা ১৯৪ জন। এর মধ্যে ৩২.৯৯ শতাংশ পুরুষ ও ৬৭.০১ শতাংশ নারী। মাদরাসার শিক্ষার্থীদের মধ্যে ৪৪ জন আত্মহত্যা করেছে। এর মধ্যে ৩৯.২৯ শতাংশ পুরুষ ও ৬০.৭১ শতাংশ নারী।

প্রতিবেদনে বলা হয়, ১৩ থেকে ২০ বছর বয়সীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা সবচেয়ে বেশি, যা ৭৮.৬ শতাংশ। ২১ থেকে ২৬ বছর বয়সীদের মধ্যে ১৩.৪৬ শতাংশ শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।    ১৩ বছরের নিচে যাদের বয়স, তারাও এই পথ থেকে পিছপা হয়নি। ছয় থেকে ১২ বছর বয়সী শিক্ষার্থীদের মধ্যে ৭.৯৭ শতাংশ, অর্থাৎ ২৯ জন আত্মহত্যা করেছে। ১৪ থেকে ১৬ বছরের কিশোর-কিশোরী সবচেয়ে বেশি আত্মহত্যা করেছে, যার সংখ্যা ১৬০।

প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে বেশি, অর্থাৎ ২৫.২৭ শতাংশ শিক্ষার্থী প্রেমঘটিত কারণে আত্মহত্যা করেছে।    অভিমান করে আত্মহত্যা ২৪.৭৩ শতাংশ। পরিবারের সঙ্গে চাওয়া-পাওয়ার অমিল হওয়ায় আত্মহত্যা করেছে ৭.৪২ শতাংশ। পারিবারিক কলহ থেকে আত্মহত্যা ৬.৫৯ শতাংশ।

আরএম-০১