জিওগ্রাফিক্যাল সার্ভের উপরেই নির্ধারণ হবে পাথর উত্তোলন

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ২৬, ২০২২
০৯:০৫ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৬, ২০২২
০৯:০৫ অপরাহ্ন



জিওগ্রাফিক্যাল সার্ভের উপরেই নির্ধারণ হবে পাথর উত্তোলন
সিলেটে গোলটেবিল আলোচনায় বক্তারা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটকে রিজিওনাল হাব করতে চাচ্ছেন জানিয়ে প্রধান অতিথি ড. মুহম্মদ মোশাররফ হোসেন বলেন, ‘সার্কভুক্ত দেশগুলোর আন্তঃযোগাযোগ ও পর্যটন উন্নয়নে জিওগ্রাফিক্যাল সার্ভের উপরেই নির্ধারণ হবে পাথর উত্তোলন। পরিবেশের ক্ষতি না করে কতটুকু উত্তোলন করা যায় তা নির্ধারণ করা হবে।’

বিশ্ব পর্যটন দিবসকে সামনে রেখে গতকাল সোমবার বেলা ১১টায় সিলেট জেলা পরিষদের সম্মেলনকক্ষে আয়োজিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের বিভাগীয় কমিশনার এসব কথা বলেন। পরিবেশবাদী সংগঠন ‘ভ‚মি সন্তান বাংলাদেশ’-এর সহযোগিতায় ‘সিলেটের পর্যটন, পরিবেশ ও নতুন সম্ভাবনা’ শীর্ষক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে ‘সম্পর্ক’ নামে একটি সংগঠন।

বাংলাদেশ সরকারের পর্যটন সংক্রান্ত উন্নয়ন পরিকল্পনায় মাস্টারপ্ল্যানে সিলেট দ্বিতীয় অবস্থানে আছে।’ তিনি বলেন, ‘বর্তমানে পর্যটন খাত থেকে জিডিপিতে অবদান ৪ দশমিক ৩ শতাংশ। সরকার চায় ২০৩০ সালে এর পরিমাণ দুই অংকে (১০) উন্নীত করতে।’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক স্থপতি কৌশিক সাহার মডারেটরে গোলটেবিল আলোচনায় বিশেষ অতিথি ছিলেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমান। এসময় তিনি বলেন, ‘প্রযুক্তিকে কাজে লাগিয়ে ওয়েবসাইট ডেভলপ এবং ট্যুরিস্ট বান্ধব ম্যাপ নির্মাণের পদক্ষেপ নেওয়া হচ্ছে। জেলা ও থানা পর্যায়ে স্থানীয় এলাকার কর্মজীবী মানুষকে পরিকল্পিতভাবে প্রশিক্ষণের মাধ্যমে পর্যটনবান্ধব পরিবেশ তৈরি করতে কাজ করা হবে।’ বিভাগীয় ও ইউনিয়িন পর্যায়ে পর্যটন সেল গঠন করা হয়েছে জানিয়ে তিনি আরো বলেন, ‘সকলের সার্বিক সহযোগীতায় সমন্বিতভাবে আমরা পর্যটনের উন্নয়নে কাজ করবো।

গোলটেবিল আলোচনায় বক্তব্য দেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সহসভাপতি আইনজীবী এমাদউল্লাহ শহিদুল ইসলাম শাহিন, প্রতœতাত্তি¡ক নিদর্শন সংগ্রাহক ও ভাষাসৈনিক মতিন উদ্দীন জাদুঘরের পরিচালক ডা. শাহজামান চৌধুরী বাহার,  সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, জেষ্ঠ্য সাংবাদিক আল আজাদ, গোয়াইনঘাট ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফজলুল হক, সিলেট উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ও হাওর গবেষক মো. এমদাদুল হক, লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালি বিভাগের প্রভাষক মো. আব্দুল হালিম।

শুরুতে সূচনা বক্তব্য দেন আয়োজক সংগঠন ‘সম্পর্কের উদ্যোক্তা উত্তম কুমার সিংহ। শুভেচ্ছা বক্তব্য দেন ভ‚মি সন্তান বাংলাদেশের প্রধান সমন্বয়ক মোহাম্মদ আশরাফুল কবির। 

এর আগে প্রথমপর্বে পর্যটন ব্রান্ডিংয়ে নতুন পণ্য হিসেবে সিলেটের আদি সংস্কৃতির নৌকার ওপর সাংবাদিক উজ্জ্বল  মেহেদী নির্মিত তথ্যচিত্র ‘বারকি’ প্রদর্শন করা হয়। স্থপতিদের সহযোগিতায় বারকি নৌকাকে ‘পর্যটন ব্র্যান্ড পণ্য’ হিসেবে প্রস্তুত করার কাজে নিবেদিত সিলেটের গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাহমিলুর রহমান গোলটেবিল আলোচনায় বিষয়বস্তুর আলোকে বক্তব্য দেন।


এএফ/০৩