ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষে নিহত ১২৯

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০২, ২০২২
১২:৪৪ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০২, ২০২২
০৯:৫২ অপরাহ্ন



ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষে নিহত ১২৯

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের মালাং শহরে ফুটবল খেলায় দুই পক্ষের সংঘর্ষে পদদলিত হয়ে ১২৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৮০ জন। স্থানীয় সময় শনিবার (১ অক্টোবর) রাতে কানজুরুহান ফুটবল স্টেডিয়ামে এ ঘটনা ঘটে। 

জানা যায়, স্টেডিয়ামে আরেমা এফসি ও পেরসেবায়া সুরাবায়া নামের দুটি ফুটবল ক্লাবের মধ্যে খেলা চলছিল। খেলায় আরেমাকে ৩-২ গোলে হারায় পেরসেবায়া। দুই দশকের বেশি সময়ের মধ্যে পেরসেবায়ার কাছে এবারই প্রথম হারায় তারা হার মেনে নিতে পারেনি। 

দেশটির পুলিশ জানিয়েছে, হারের পর স্টেডিয়ামে থাকা আরেমার দর্শকেরা মাঠে নেমে বিশৃঙ্খলা সৃষ্টি করেন। পরে তাদের থামাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। ফলে দর্শকরা আতঙ্কিত হয়ে হুড়াহুড়ি শুরু করলে পদদলিত হয়ে নিহতের ঘটনা ঘটে। 

এক বিবৃতিতে পূর্ব জাভা পুলিশের প্রধান নিকো আফিন্তা বলেন, এ ঘটনায় ১২৭ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে দুইজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন। স্টেডিয়ামের ভেতরে ৩২ জন মারা গেছেন। হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয়েছে অন্যদের।

এ ঘটনায় ক্ষমা চেয়েছে দেশটির সরকার। দেশটির ক্রীড়া ও যুবমন্ত্রী জাইনুদিন আমালি বলেন, দুঃখজনক এ ঘটনা এমন সময় ঘটলো, যখন ফুটবল প্রেমীরা স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার সুযোগ পাচ্ছেন।

এদিকে ফুটবল ম্যাচকে কেন্দ্র করে সংঘর্ষে শতাধিক নিহতের ঘটনায় মাঠের নিরাপত্তার বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। আজ রোববার সংঘর্ষের বিষয়ে গণমাধ্যমে কথা বলেন তিনি।

ফুটবল মাঠের নিরাপত্তা ব্যবস্থা কেমন ছিল তা জানতে চাওয়ার পাশাপাশি সংঘর্ষের ওই ঘটনায় রাজনৈতিক কোনো সম্পৃক্ততা আছে কিনা তাও খতিয়ে দেখতে কর্তৃপক্ষকে নির্দেশ দেন প্রেসিডেন্ট।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে অভিযোগ করেন, গ্যালারির ধারণ ক্ষমতা ৩৮ হাজার হলেও টিকিট বিক্রি করা হয়েছিল ৪২ হাজার। ফলে সংঘর্ষের সময় গ্যালারি থেকে বের হতে চাওয়া মানুষের চাপ স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। 

যদিও এরই মধ্যে ইন্দোনেশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (পিএসএসআই) জানিয়েছে, এই ঘটনায় তারা তদন্ত শুরু করেছে। পাশাপাশি আগামী এক সপ্তাহের জন্য বিআরআই ১ লিগের সব ম্যাচ স্থগিত করা হয়েছে।


এসই/০৫