যুক্তরাষ্ট্রের 'সমবেদনা' প্রত্যাখ্যান করলো তুরস্ক

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১৪, ২০২২
০৯:১২ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ১৪, ২০২২
০৯:১২ অপরাহ্ন



যুক্তরাষ্ট্রের 'সমবেদনা' প্রত্যাখ্যান করলো তুরস্ক

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে রোববারের বিস্ফোরণে আট জনের মৃত্যু ও বহু হতাহতের ঘটনায় সমবেদনা জানিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু মার্কিন সমবেদনার এ বার্তাকে প্রত্যাখ্যান করেছে তুরস্ক। 

সোমবার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।   

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু এক টেলিভিশন অনুষ্ঠানে বলেন, আমরা মার্কিন দূতাবাসের সমবেদনার বার্তা গ্রহণ করিনি।

রোববারের হামলার জন্য কুর্দিস্তান ওয়ার্কার্স' পার্টিকে (পিকেকে) দায়ি করছে তুরস্ক। আর পিকেকে সমর্থিত সিরিয়ার সশস্ত্র গোষ্ঠী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)-এর প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের ঘটনায় ক্ষুব্ধ আঙ্কারা। তার জেরেই যুক্তরাষ্ট্রের বার্তা গ্রহণ করেনি দেশটি।  

অন্যদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানও প্রায়শই ওয়াশিংটনের বিরুদ্ধে উত্তর সিরিয়ার কুর্দি যোদ্ধাদের অস্ত্র সরবরাহ করার অভিযোগ করে আসছেন।  

এর আগে রোববার এক বিবৃতিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেন, ইস্তাম্বুলের সংঘটিত সহিংসতার তীব্র নিন্দা জানাচ্ছে যুক্তরাষ্ট্র। 

সবশেষ সোমবার তুরস্ক জানিয়েছে, ইস্তাম্বুলের ইস্তিকলাল অ্যাভিনিউয়ে বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত আট জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন প্রায় ১০০ জন। এ ঘটনায় একজন সন্দেহভাজন হামলাকারীকে আটক করেছে পুলিশ। 

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু সোমবার (১৪ নভেম্বর) আনাদোলু এজেন্সিকে জানান, সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে। বিস্ফোরিত বোমাটি তিনি ফেলে রেখেছিলেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। 


এসই/০৮