তুরস্ক-সিরিয়ায় নিহত বেড়ে ৭২০০

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ০৮, ২০২৩
০১:৪৮ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ০৮, ২০২৩
০১:৪৮ পূর্বাহ্ন



তুরস্ক-সিরিয়ায় নিহত বেড়ে ৭২০০


তুরস্ক ও সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে বাংলাদেশ সময় মঙ্গলবার দিনগত রাত ১টা নাগাদ নিহতের সংখ্যা বেড়ে সাত হাজার ২০০ জন ছাড়িয়েছে। খবর: বার্তা সংস্থা রয়টার্স’র।

হাজার হাজার উদ্ধারকর্মী তুরস্ক ও সিরিয়াজুড়ে দিনরাত একাকার করে ধ্বংসস্তুপের নিচে আটকেপড়াদের উদ্ধারে কাজ করছেন। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান দেশটির দশ প্রদেশে জরুরি অবস্থা জারি করেছেন। তুরস্কের দক্ষিণাঞ্চলী এলাকাজুড়ে এবং প্রতিবেশী সিরিয়ায় সোমবার ভোরে ভূমিকম্প আঘাত হানে।

সময় যত বাড়ছে মৃত্যুর সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। জাতিসংঘের এক কর্মকর্তা বলেছেন, কয়েক হাজার শিশুই ভূমিকম্পে প্রাণহানির শিকার হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

১৯৯৯ সালের পর এটিই তুরস্কের সবচেয়ে বড় ভূমিকম্প। দুদিনের উদ্ধারকাজে এ পর্যন্ত তুরস্কে পাঁচ হাজার ৪০০ জনের বেশি মৃত্যুর কথা জানা গেছে। আর সিরিয়ায় এক হাজার ৮০০ জনের বেশি মৃত্যুর তথ্য পাওয়া গেছে। দশ প্রদেশের বিরাট এলাকাজুড়ে ভূমিকম্পের আঘাত হানায় উদ্ধারকাজে হিমশিম খাচ্ছে সরকারি সংস্থা। এরই মধ্যে যুক্তরাষ্ট্র, জার্মানি, ভারত  ও পাকিস্তানসহ অনেক দেশ থেকে উদ্ধারকারীরা তুরস্কে ও সিরিয়ায় পৌঁছেছেন।

তুরস্কের মালাতিয়া প্রদেশের মুরাত আলিনাকের বাড়ি ভূমিকম্পে ধসে পড়েছে। এর নিচে আটকা পড়েছে তাঁর স্বজনেরা। তিনি রয়টার্সকে বলেন, ‘এখানে তো একজনও নেই। আমরা তুষারপাতের মধ্যে আছি, কোনো ঘর নেই, কিছু নেই। আমার এখন কী করা উচিত, আমি যাব কোথায়?’


এএফ/০২