সিলেটের ট্রেনের বগিতে বস্তাবন্দি হরিণের মরদেহ

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ২৩, ২০২৩
০২:৫৪ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২৩
০২:৫৪ অপরাহ্ন



সিলেটের ট্রেনের বগিতে বস্তাবন্দি হরিণের মরদেহ

ঢাকা সিলেট রেলরুটে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে কালনী ট্রেনের বগি থেকে বস্তাবন্দি অবস্থায় একটি গলাকাটা হরিণ উদ্ধার হয়েছে। এ ঘটনায় রেলওয়ে থানায় মামলার প্রস্তুতি চলছে। 

তবে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বনবিভাগের এক কর্মচারীর ধারণা, কোনো এক শিকারী হরিণটিকে জবাই করে ট্রেনযোগে ঢাকায় নেওয়ার চেষ্টা করেছিলেন। 

বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে সিলেট থেকে ছেড়ে আসা কালনী ট্রেনের ইঞ্জিন রুমের কাছ থেকে বস্তাবন্দী অবস্থায় মৃত হরিণটি উদ্ধার করা হয়।

শ্রীমঙ্গল রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, হরিণটি গলাকাটা অবস্থায় বস্তায় ভর্তি করে ট্রেনে উঠিয়ে নিয়ে যাচ্ছিল। ওই বস্তা দেখে রেল পুলিশের সন্দেহ হয়েছিল। পরে বস্তাটি খুলে সেখান থেকে একটি গলাকাটা হরিণ উদ্ধার করা হয়। পরে স্থানীয় বনবিভাগকে খবর দেই। বনবিভাগের সহযোগিতায় হরিণটি উপজেলা প্রাণিসম্পদ হাসপাতালে ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। 

তিনি আরো বলেন, গলাকাটা হরিণ উদ্ধার হওয়ার ঘটনায় এখন পর্যন্ত লিখিত কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্তক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

শ্রীমঙ্গল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কর্ণ চন্দ্র মলিস্নক বলেন, আমরা ময়নাতদন্ত করে বুঝতে পেরেছি, প্রাণীটিকে ধারাল কোনো অস্ত্র দিয়ে গলা কেটে হত্যা করা হয়েছে। আমরা যথাযথ রিপোর্ট সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করেছি।

বৃহস্পতিবার সকালে মৌলভীবাজার বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেন, লাউয়াছড়া বনে সবসময় হরিণ ঘুরে বেড়ায়। ধারণা করা হচ্ছে, কোনো শিকারী সেখান থেকেই প্রাণী ধরে জবাই করে হত্যা করেছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের ধরতে তদন্ত চলছে। এ ঘটনায় বৃহস্পতিবার রেলওয়ে থানায় মামলা দাখিল করা হবে। মৃত হরিণটি মাটিচাপা দেওয়া হয়েছে।


এএফ/০৬