স্টার্লিং-ক্যাম্ফারের সেঞ্চুরিতে আয়ারল্যান্ডের রানের পাহাড়

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৬, ২০২৩
১২:০৮ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৬, ২০২৩
১২:০৮ পূর্বাহ্ন



স্টার্লিং-ক্যাম্ফারের সেঞ্চুরিতে আয়ারল্যান্ডের রানের পাহাড়
দ্বিতীয় দিন শেষে লঙ্কানরা পিছিয়ে ৪১১ রানে


প্রথম দিন সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ ছিল অ্যান্ডি বলবার্নি ও পল স্টার্লিংয়ের। বলবার্নি আউট হয়ে গেছেন বলে সে আক্ষেপ ঘোচানোর সুযোগ ছিল না, তবে চোট পেয়ে উঠে যাওয়া স্টার্লিং আজ (মঙ্গলবার) ঠিকই পেলেন সেঞ্চুরি। সেঞ্চুরির দেখা পেয়েছেন কার্টিস ক্যাম্ফারও। প্রথমবারের মতো দুজন আইরিশ ব্যাটসম্যান একই ইনিংসে সেঞ্চুরি পেলেন, প্রথমবারের মতো ৪০০ পেরিয়ে গেল দল। গলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে আয়ারল্যান্ড গড়েছে নিজেদের সর্বোচ্চ ৪৯২ রানের পাহাড়। আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়ে যাওয়ার আগে শ্রীলঙ্কার দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও নিশান মাদুস্কা ১৮.১ ওভারে তুলেছেন ৮১ রান।


৪ উইকেটে ৩১৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা আয়ারল্যান্ড আজ শুরুতেই হারিয়ে ফেলে লরকান টাকারকে। আগের দিনের স্কোরের সঙ্গে ২ রান যোগ করে ৮০ রানে বিশ্ব ফার্নান্ডোর বলে বোল্ড হন টাকার। ক্যাম্ফারের সঙ্গে এরপর যোগ দেন প্রথম দিন মাংসপেশিতে টান পাওয়া স্টার্লিং, যিনি অপরাজিত ছিলেন ৭৪ রানে। দিনের শুরুতেই ব্রেকথ্রু পেলেও শ্রীলঙ্কাকে ভুগিয়েছে আইরিশদের পরের দুই জুটি। স্টার্লিংয়ের সঙ্গে ৬৪ রানের পর অ্যান্ডি ম্যাকব্রাইনের সঙ্গে ক্যাম্ফার তোলেন আরও ৮৯ রান।

আগের দিনের মতোই আক্রমণাত্মক মনোভাব দেখিয়েছিলেন স্টার্লিং, যদিও সেঞ্চুরির কাছাকাছি গিয়ে গতি একটু কমে আসে তাঁর। ৯৬ থেকে ৯৭ রানের মাঝে তিনি খেলেন ১১টি ডট। অবশ্য সেঞ্চুরি পূর্ণ করেন তিনি দারুণ স্টাইলেই, জায়গা বানিয়ে আসিতা ফার্নান্ডোকে কাট করে ছক্কা মেরে। কেভিন ও’ব্রায়েন ও টাকারের পর আয়ারল্যান্ডের তৃতীয় টেস্ট সেঞ্চুরি করলেন তিনি, দ্বিতীয় আইরিশ ব্যাটসম্যান হিসেবে পেলেন তিন সংস্করণেই সেঞ্চুরি। 

ক্যাম্ফার পেরিয়ে যান ৮০ রান। সেঞ্চুরিতে যেতেও বেশি সময় লাগেনি তাঁর। ফার্নান্ডোকে চার মেরে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তিনি পূর্ণ করেন ২০৯ বলে। সেঞ্চুরির পর প্রবাত জয়াসুরিয়ার বলে স্লিপে ধনাঞ্জয়া ডি সিলভার দারুণ ক্যাচে তিনি পরিণত হন ১১১ রান করেই। তাঁর আগেই বিশ্ব ফার্নান্ডোর শিকার ম্যাকব্রাইন। শেষ ৩ উইকেট জুটিতে আয়ারল্যান্ড ১৮ রানের বেশি যোগ করতে পারেনি।

জয়াসুরিয়া বোলিং শেষ করেন ১৭৪ রানে ৫ উইকেট নিয়ে, ফলে তাঁর ক্যারিয়ারে উইকেট দাঁড়াল ৪৮টি। দ্বিতীয় ইনিংসে ২টি উইকেট পেলেই শ্রীলঙ্কার হয়ে দ্রুততম ৫০ টেস্ট উইকেটের রেকর্ড হবে তাঁর। 

জবাবে করুনারত্নে ও মাদুস্কার ব্যাটিং অবশ্য ছিল দাপুটে। গ্রাহাম হিউমের প্রথম বলেই চার মারেন মাদুস্কা। দুই ওপেনার মিলে মারেন ১২টি চার। দিন শেষে করুনারত্নে অপরাজিত ছিলেন ৩৯ রানে, মাদুস্কা ব্যাটিং করছিলেন ৪১ রানে।

এএন/০৪