কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জিতল ‘অ্যানাটমি অব আ ফল’

সিলেট মিরর ডেস্ক


মে ২৮, ২০২৩
০৩:১৭ পূর্বাহ্ন


আপডেট : মে ২৮, ২০২৩
০৩:১৭ পূর্বাহ্ন



কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জিতল ‘অ্যানাটমি অব আ ফল’


৭৬তম কান চলচ্চিত্র উৎসবে পাম দি’অর তথা স্বর্ণপাম জয় করেছে ‘অ্যানাটমি অব আ ফল’। তৃতীয় নারী হিসেবে কানের ইতিহাসে জাস্তিন ত্রিয়েত এই পুরস্কার অর্জন করলেন। এবার ২১টি চলচ্চিত্র নির্মাতার মধ্যে সাতজন নারী ছিলেন। তাঁদের মধ্যে শেষ হাসি হাসলেন তিনি।

স্বর্ণপামজয়ীর নাম ঘোষণার মাধ্যমে ফ্রেঞ্চ রিভিয়েরার কান শহরে টানা ১২ দিনের জমকালো আসরের পর্দা নামে গতকাল শনিবার রাতে।

ত্রিয়েতের এই সিনেমায় অভিনয় করেন জার্মান অভিনেত্রী সান্দ্রা হুলার। আর্থার হারারির সঙ্গে যৌথভাবে ত্রিয়েত এটির গল্প লেখেন। গল্পে দেখা যায়, দৃষ্টিশক্তিহীন সন্তান নিয়ে স্বামী ও স্ত্রীর সংসার।

কোনো একদিন স্বামীর মৃতদেহ উদ্ধার হয়। স্ত্রীর হাতেই স্বামী খুন হন, নাকি এটি আত্মহত্যা—এমন রহস্যময় প্লটে এগিয়ে যায় গল্প।

কান উৎসবে এবার স্বর্ণপাম জয়ের লড়াইয়ে ছিল ২০টি চলচ্চিত্র এবং একটি প্রামাণ্যচিত্র। প্রধান বিচারক রুবেন অস্টলুন্ড কোনটিকে বেছে নেন, সেই খবর গতকাল মধ্যরাতে পরিষ্কার হয়।

অবশ্য আগে থেকেই গুঞ্জন ছিল এবার কোনো নারীর হাতেই উঠতে পারে এই পুরস্কার। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমেও বলা হয়, স্বর্ণপাম কোনো নারী নির্মাতার ঝুলিতে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। শেষ পর্যন্ত তা-ই সত্যি হলো। 

জাস্তিন ত্রিয়েতের আগে এই মর্যাদাপূর্ণ আসরের ইতিহাসে শীর্ষ স্বীকৃতির তালিকায় মাত্র দুজন নারীর নাম দেখা যায়। ১৯৯৩ সালে নিউজিল্যান্ডের নির্মাতা জেন ক্যাম্পিওন নারী হিসেবে প্রথম এই তালিকায় নাম লেখান।

এরপর ২০২১ সালে ৭৪তম আসরে জুলিয়া দুকার্নো ‘তাইতানে’ চলচ্চিত্রের জন্য পান এই স্বীকৃতি। এবার স্বর্ণপামের লড়াইয়ে থাকা চলচ্চিত্রগুলোর নির্মাতাদের মধ্যে নারী সাতজন। তাঁদের মধ্যে দুজন আফ্রিকার; তিউনিশিয়া ও সেনেগালের একজন করে। নারীদের মধ্যে সবচেয়ে বেশি গুঞ্জন ছিল অস্ট্রিয়ার নির্মাতা জেসিকা হাউসনারের চলচ্চিত্র ‘ক্লাব জিরো’ নিয়ে। 

এবার পুরুষ পরিচালকদের মধ্যে ব্রিটিশ চলচ্চিত্র পরিচালক জোনাথন গ্লেজারকে নিয়ে জোর জল্পনা ছিল। গ্লেজার প্রতিদ্বন্দ্বিতা করেন ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ সিনেমা নিয়ে। এর সঙ্গে বেশ শক্তভাবে শোনা যায় জাস্তিন ত্রিয়েতের ‘অ্যানাটমি অব আ ফল’ চলচ্চিত্রের কথা। এ ছাড়া যুক্তরাজ্যের ৮৭ বছর বয়সী নির্মাতা কেন লোচের ‘দ্য ওল্ড ওক’, তুর্কি চলচ্চিত্র নির্মাতা নুরি বিলগে জিলানের ‘উইন্টার স্লিপ’, ফিনল্যান্ডের নির্মাতা আকি কাউরিসমাকির ‘ফলেন লিভস’, ইতালির নির্মাতা নানি মোরাত্তির ‘আ ব্রাইটার টুমরো’ তুমুল আলোচনা সৃষ্টি করে। 

এ ছাড়া অন্যান্য শাখায় পুরস্কারপ্রাপ্তদের তালিকার বেশির ভাগই আগের অনুমানের মতো হয়নি। গতকাল পুরস্কার মঞ্চের ঘোষণায় দেখা যায়, ব্রিটিশ চলচ্চিত্র পরিচালক জোনাথন গ্লেজারের ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ কান উত্সবের দ্বিতীয় সেরা পুরস্কার ‘গ্রাঁ প্রি’ জিতেছে। 

সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন ‘পট অউ ফেউ’-এর নির্মাতা ত্রান অ্যান হুং। তিনি ভিয়েতনামি বংশোদ্ভূত ফরাসি নির্মাতা। জাপানি অভিনেতা কোজি ইয়াকুশো সেরা অভিনেতা হন। উইম ওয়েন্ডার্সের “পারফেক্ট ডে’স” সিনেমায় অভিনয়ের জন্য তিনি এই পুরস্কারে ভূষিত হন। নুরি বিলগে জিলানের ‘অ্যাবাউট ড্রাই গ্রাস’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তুর্কি অভিনেত্রী মেরভে দিজদার সেরা অভিনেত্রী হন। জাপানি চলচ্চিত্র ‘মনস্টার’-এর চিত্রনাট্যের জন্য পুরস্কার বাগিয়ে নিয়েছেন ইউজি সাকামোতো। ‘ফলেন লিভস’ সিনেমার জন্য জুরি পুরস্কার জিতেছেন আকি কাউরিসমাকি। শর্টফিল্মে পাম দি’অর জিতেছে ‘ফ্লোরা অ্যান্না বুদা’।

এর মধ্যে শুক্রবার ‘আঁ সার্তে বিভাগে’ সেরা চলচ্চিত্রের পুরস্কার জয় করেছেন ব্রিটিশ নির্মাতা মলি ম্যানিং ওয়াকার।

‘হাউ টু হ্যাভ সেক্স’ সিনেমার জন্য কান উৎসবের অফিশিয়াল মনোনয়ন বিভাগ ‘আঁ সার্তে রিগা’ শাখায় সেরা নবাগত পরিচালকের পুরস্কার পান ব্রিটিশ নির্মার্তা মলি ম্যানিং ওয়াকার।

সূত্র : এএফপি, গার্ডিয়ান


এএফ/০২