মোবাইল ফোন উদ্ধারে পানি সেচে ফেলা সরকারি কর্মকর্তা বরখাস্ত, জরিমানা ২১ লাখ টাকা

সিলেট মিরর ডেস্ক


মে ৩০, ২০২৩
০৯:০৫ অপরাহ্ন


আপডেট : মে ৩০, ২০২৩
০৯:০৫ অপরাহ্ন



মোবাইল ফোন উদ্ধারে পানি সেচে ফেলা সরকারি কর্মকর্তা বরখাস্ত, জরিমানা ২১ লাখ টাকা


ভারতে নিজের মোবাইল ফোন উদ্ধারে জলাধারের পানি সেচে ফেলার নির্দেশ দেওয়ায় সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি পানির পরিমাণের সঙ্গে সামঞ্জস্য রেখে ২১ লাখ টাকা জরিমানা করা হয়েছে ভারতের সেই সরকারি কর্মকর্তাকে।

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার জানিয়েছে, খালে পড়ে যাওয়া নিজের মোবাইল ফোন উদ্ধারের জন্য খালের পানি সেচে ফেলার অপরাধে সাসপেন্ড করা হয় ভারতের ছত্রিশগঢ়ের একজন সরকারি কর্মকর্তাকে। এছাড়াও ২১ লাখ লিটার পানির জন্য ওই কর্মকর্তাকে ২১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সেলফি তুলতে গিয়ে ফোন পড়ে গিয়েছিল কর্মকর্তা রাজেশ বিশ্বাসের। তারপর তার নির্দেশে তিনদিনে জলাধারটির অন্তত ২১ লাখ লিটার পানি সেচে ফেলে দেওয়া হয়।

ফোনে সংবেদনশীল সরকারি তথ্য থাকায় সেটি উদ্ধার করা জরুরি ছিল বলে রাজেশ দাবি করলেও ক্ষমতা অপব্যবহারের অভিযোগে তাকে বরখাস্ত করে তার বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে, জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

এই ঘটনায় স্থানীয় বাসিন্দা থেকে বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি হয়। এমন দায়িত্বজ্ঞানহীন কাজের জন্য ওই কর্মকর্তার শাস্তির দাবিও জোরালো হতে থাকে। শেষমেশ তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। সেই সঙ্গে ইন্দ্রাবতী প্রকল্পের সুপারিন্টেন্ডেন্ট ইঞ্জিনিয়ার স্থানীয় মহকুমাশাসক আর কে ধীবরকে চিঠি লিখে অভিযুক্তের বেতন থেকে টাকা কেটে নেওয়ার প্রস্তাব দেন। সেই প্রস্তাবে সায় দিয়ে খাদ্য দপ্তরের ওই কর্মকর্তাকে ২১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

এএফ/০৯