ইতিহাস গড়ে ভারতের ‘চন্দ্রযান-৩’ চাঁদে অবতরণ

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২৩, ২০২৩
০৭:৩১ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২৪, ২০২৩
১১:২৭ পূর্বাহ্ন



ইতিহাস গড়ে ভারতের ‘চন্দ্রযান-৩’ চাঁদে অবতরণ


চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে প্রথম কোনো দেশ হিসেবে পা রেখেছে ভারত। আজ ভারতের স্থানীয় সময় ৬টায় দেশটির চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম অবতরণ করেছে চাঁদের মাটিতে। পৃথিবীর আর কোনো দেশ সেখানে এখন পর্যন্ত পৌঁছতে পারেনি। 

আজ বুধবার (২৩ আগস্ট) সকাল থেকেই ভারতের কোটি কোটি মানুষের পাখির চোখ ছিল চন্দ্রপৃষ্ঠের সেই অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে।

অবশেষে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ অবতরণ করেছে। চাঁদের দক্ষিণ মেরুর গতিপথ ধরে নেমেছে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। বিক্রমের অবতরণের সঙ্গে সঙ্গে ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর বেঙ্গালুরুতে অবস্থিত ইসরোর কমান্ড কক্ষে আনন্দ-উল্লাসে ফেটে পড়েন বিজ্ঞানীরা। জাতীয় পতাকা হাতে উচ্ছ্বসিত দেখা যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও।

এদিকে চাঁদে সফলভাবে মহাকাশযান অবতরণ করানো দেশের তালিকায় চতুর্থ হিসেবে নাম লিখেয়েছে ভারত। এর মধ্য দিয়ে চাঁদের দক্ষিণ মেরু আবিষ্কারের কৃতিত্বও গড়বে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। এর আগে এই ইতিহাস গড়েছে কেবল মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এর আগে জানিয়েছে, বুধবার ভারতীয় সময় ৫টা ৪৫ মিনিটে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম তার চূড়ান্ত অবতরণ শুরু করবে।

স্থানীয় সময় ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি স্পর্শ করার চেষ্টা করবে এই ল্যান্ডার। অবশেষে স্থানীয় সময় ৬টায় অবতরণ করেছে চন্দ্রযান-৩।

ইতিহাস গড়া এই অভিযানের চূড়ান্ত মুহূর্ত ইউটিউবে সরাসরি সম্প্রচার করছে ইসরো। গোটা ভারত তথা বিশ্ববাসী সাক্ষী হয়েছে এই মুহূর্তের।


এএফ/০৬