গাজায় জাতিসংঘের ২৯ কর্মী নিহত

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২৩, ২০২৩
০১:৪২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৩, ২০২৩
০৭:২২ অপরাহ্ন



গাজায় জাতিসংঘের ২৯ কর্মী নিহত


গাজায় ইসরায়েলি হামলায় সোমবার পর্যন্ত ১৭ দিনে জাতিসংঘের ত্রাণ সংস্থার ২৯ কর্মী নিহত হয়েছেন। একই সময়ে আহত হয়েছেন সংস্থাটির আরও ১৭ কর্মী। রবিবার (২২ অক্টোবর) জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ এ তথ্য জানিয়েছে।

ইউএনআরডব্লিউএ’র প্রধান ফিলিপ্পে লাজারানি সতর্ক করে বলেন, তিন দিনের মধ্যে আমাদের জ্বালানি ফুরিয়ে যাবে। তখন আমাদের সেবা কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

প্রয়োজনীয় চিকিৎসাসামগ্রী ও বিদ্যুতের অভাবে অবরুদ্ধ উপত্যকাটির অর্ধেকের বেশি হাসপাতাল চিকিৎসাসেবা বন্ধ করতে বাধ্য হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ, গির্জাসহ ইসরায়েলি হামলা থেকে কিছু বাদ যাচ্ছে না।

সোমবার (২৩ অক্টোবর) ভোর পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ইসরায়েলি বিমান হামলায় গাজায় অন্তত ৪০০ জন নিহত হয়েছে। ফলে ইসরায়েলি হামলায় গাজায় নিহত বেড়ে দাঁড়াল ৪ হাজার ৮০০-এর বেশি। এর মধ্যে শিশু প্রায় ২ হাজার। নারী ১ হাজারে বেশি।

৭ অক্টোবর ইসরায়েলে ব্যাপক রকেট হামলা চালায় হামাস। একই সঙ্গে দক্ষিণ ইসরায়েলের সাতটি গ্রাম ও শহরে হত্যাযজ্ঞ চালায় হামাসের যোদ্ধারা।

হামাস মূলত প্রথম দুই দিন হামলা বা হত্যাযজ্ঞ চালাতে সক্ষম হয়। ওই দুই দিনে ইসরায়েলে প্রায় ১ হাজার ৪০০ জন নিহত হয়।

জবাবে গাজায় বৃষ্টির মতো বিমান হামলা শুরু করে ইসরায়েল। ১৭তম দিন আজ সোমবারও ভোরে গাজার বিভিন্ন জায়গায় বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল।

এ পর্যন্ত গাজায় আহত হয়েছে ১৬ হাজারের বেশি। ইসরায়েলে আহত হয়েছে প্রায় ৫ হাজার। 

গাজায় ইতোমধ্যে ১০ লাখের বেশি মানুষ স্থানচ্যুত হয়েছে, যা উপত্যকাটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেক। উপত্যকাটিতে জ্বালানি, গ্যাস, খাবার পানি ও নিত্যপণ্যের তীব্র সংকট চলছে।

শনিবার (২১ অক্টোবর) মিসরের রাফা ক্রসিং দিয়ে গাজায় ত্রাণবাহী ২০টি ও পর দিন আরও ১৪টি ট্রাক প্রবেশ করেছে। কিন্তু গাজার চাহিদা মেটানোর জন্য দৈনিক ১০০ এবং মোট ২ হাজার ত্রাণবাহী ট্রাক ঢোকা দরকার বলে জানিয়েছে জাতিসংঘ।


সূত্র: আলজাজিরা, মিডলইস্টআই


এএফ/০৩