ড্রোন হামলায় ৩ মার্কিন সেনা নিহত, মধ্যপ্রাচ্যে নতুন উত্তেজনা

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ২৯, ২০২৪
০৩:২২ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ২৯, ২০২৪
১১:৪৩ অপরাহ্ন



ড্রোন হামলায় ৩ মার্কিন সেনা নিহত, মধ্যপ্রাচ্যে নতুন উত্তেজনা


জর্ডানে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় দেশটির তিন সেনা সদস্য নিহত হয়েছে। এ ঘটনায় আরও ২৫ জন আহত হওয়ার তথ্য জানিয়েছে মার্কিন প্রশাসন। রবিবার (২৮ জানুয়ারি) জর্ডানের সিরিয়া সীমান্তের কাছে এ হামলা হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।   

জর্ডানে ড্রোন হামলায় মার্কিন সেনা সদস্য নিহতের পর মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। এ ধরনের একটি হামলার পর ওয়াশিংটন কীভাবে প্রতিক্রিয়া দেখাবে তা নিয়ে চলছে জোর আলোচনা।  

হামলার পর তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘আমরা নিশ্চিত এ হামলার পেছনে রয়েছে সিরিয়া ও ইরাকে থাকা ইরান সমর্থিত সশস্ত্রগোষ্ঠিগুলো। কোনো সন্দেহ নেই, এর পেছনে যারা আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’   

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর শুরু হওয়া যুদ্ধের পর ইরাক এবং সিরিয়াতে থাকা মার্কিন সেনা ঘাঁটিগুলোতে প্রায় ১৫০ টি হামলা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তবে এ ধরনের হামলায় সেনা সদস্য নিহতের ঘটনা এটাই প্রথম। 

এই হামলাগুলোর পেছনে ইরান সমর্থিত গোষ্ঠিগুলোকে দায়ী করে আসছে ওয়াশিংটন। যুদ্ধে ইসরায়েলের পক্ষ নেওয়ার প্রতিক্রিয়ায এ হামলাগুলো হচ্ছে বলে দাবি তাদের। 

 ইসরায়েল–হামাস যুদ্ধের প্রভাবে এরই মধ্যে মধ্যপ্রাচ্যজুরে সহিংসতা ছড়িয়ে পড়েছে। লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলার প্রতিক্রিয়ায় আমেরিকা, যুক্তরাজ্য ও তাদের মিত্ররা ইয়েমনে হুতি বিদ্রোহীদের বিভিন্ন স্থাপনায় বিমান হামলা চালিয়েছে। 

লেবাননে হিজবুল্লাহ ও ইসরায়েলি সেনাবাহিনীর মধ্যে প্রায় প্রতিদিনই গোলাগুলির ঘটনা হচ্ছে। 

জর্ডান সরকারের মুখপাত্র মুহাম্মদ মউবাইদান স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, হামলার লক্ষ্যবস্তু ছিল সিরিয়ার আল তানফ ঘাঁটি। 

২০১৬ সালে স্থাপন করা এই ঘাঁটিটি জর্ডান সীমান্তের কাছে অবস্থিত। 

একজন মার্কিন সেনা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, আহত মার্কিন সেনাদের জর্ডান থেকে সরিয়ে ফেলা হয়েছে। 


এএফ/০৪