নানা অনিয়মের অভিযোগে সুপারভাইজারকে প্রত্যাহারের দাবি শা‌বির নিরাপত্তাকর্মীদের

শাবিপ্রবি প্রতিনিধি


এপ্রিল ২৪, ২০২৪
০১:১৫ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৫, ২০২৪
০২:৩৯ অপরাহ্ন



নানা অনিয়মের অভিযোগে সুপারভাইজারকে প্রত্যাহারের দাবি শা‌বির নিরাপত্তাকর্মীদের


নানা অনিয়মের অভিযোগ এ‌নে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) যমুনা স্টার সেইভ গার্ড সার্ভিসের সুপারভাইজার সৈয়দ হাবিবুর রহমানকে প্রত্যাহারের দাবি জানিয়েছে সেখা‌নে কর্মরত নিরাপত্তাকর্মীরা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর ৯৪ জন নিরাপত্তাকর্মী স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ দাখিল করা হয়। 

লিখিত অভিযোগে নিরাপত্তাকর্মীরা উল্লেখ করেন, যমুনা স্টার সেইভ গার্ড সাভির্স লিমিটেড কোম্পানির অধীনে শাবিপ্রবিতে কর্মরত গার্ডবৃন্দ। অনেক বছর ধরে ক্যাম্পাসের নিরাপত্তার স্বার্থে আমরা নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছি। কিন্তু কোম্পানিতে দায়িত্বরত সুপারভাইজার সৈয়দ হাবিবুর রহমানের কারণে আমাদের যমুনা স্টার সেইভ গার্ড সার্ভিস লিমিটেডর অধীনে নিয়োজিত গার্ডদের অনেক অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। তার কর্মকাণ্ড সম্পর্কে আমাদের বারবার মৌখিক অভিযোগ করা হয়েছিল। লিখিত অভিযোগগুলো নিম্নে তুলে ধরা হল:

ডিউটিতে অবহেলার কারণে নিরাপত্তাকর্মীদের হাজিরা কর্তন করা ও কোনো গার্ড ছুটিতে গেলে গার্ডের নামে বিল দেখিয়ে টাকা উত্তোলন, কোম্পানিতে চাকরি নিতে হলে দেড় লাখ টাকা ঘোষ প্রদান, অতিরিক্ত ডিউটি করলে বা এক ডিউটি পোস্টে স্থায়ী ডিউটি করতে হলে ঘোষ দিতে হয়।

এছাড়া কিছুদিন আগে তিনি গার্ডদের বলেন, কোম্পানি এমডি স্যারের সাথে কথা হয়েছে, তিনি অষ্টম শ্রেণী পাস গার্ডদের অব্যহতি দিতে বলেছেন। পরে উপাচার্য স্যারের সহযোগিতায় তা সমাধান হয়। এর কিছু দিনপর এমডি স্যারের নাম ভাঙিয়ে গার্ডদের কাছে এককালীন ১০ হাজার ও মাসিক বেতন থেকে আড়াই হাজার টাকা করে দাবি করেন। পরে আমরা সবাই ঐক্যবদ্ধ থাকায় তা করতে পারেনি।

এছাড়া বিভিন্ন বিষয়ে অনিয়মের কথা বলার কারণে আমাদের সহকর্মী জুয়েল চন্দ্র দাসকে গত ১৬ এপ্রিল বিনা নোটিশে চাকরি থেকে বরখাস্ত করা হয়। ঠিক একইভাবে আমাদের আরও একজন নিরাপত্তা কর্মী মো. সানুর মিয়াকে বরখাস্ত করেন সৈয়দ হাবিবুর রহমান। তবে সানুর মিয়া ছুটি নিয়ে চিকিৎসা করাতে গিয়েছিলেন। 

সৈয়দ হাবিবুর রহমানের এই কর্মকান্ডের কারণে পূর্বেও এই রকম অভিযোগে করেছেন নিরাপত্তা শাখার সাবেক প্রশাসনিক কর্মকর্তা মো. সুলতান হোসেন মোল্লা স্যার। আমাদের গার্ডদের সমস্যাগুলো বিবেচনা করে কোম্পানি সুপারভাইজার সৈয়দ হাবিবুর রহমানকে শাবিপ্রবি ক্যাম্পাস ইউনিটের দায়িত্ব থেকে প্রত্যাহারের দাবি জানাচ্ছি। পাশাপাশি দ্রুত সময়ে চাকুরীচ্যুত দুইজন নিরাপত্তা কর্মীকে পুনরায় চাকরীতে বহাল করা হোক। 

অভিযোগের বিষয়ে অভিযুক্ত সুপারভাইজার সৈয়দ হাবিবুর রহমান বলেন, নিরাপত্তা কর্মীরা যেসব অভিযোগ করেছে তা সম্পূর্ণ মিথ্যা। এরপর আর কথা না বলে কল কেটে দেন তিনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান বলেন, আমি এমন একটা বিষয় শুনেছি, তবে অফিস সময়ে কোন অভিযোগ হাতে আসেনি।


এইচএন-০১/এএফ-০১