মতবিনিময়ে নাগরিকদের দাবি হোল্ডিং ট্যাক্স স্থগিতের, সহনীয় করার আশ্বাস মেয়রের

নিজস্ব প্রতিবেদক


মে ২৩, ২০২৪
০৪:১১ পূর্বাহ্ন


আপডেট : মে ২৩, ২০২৪
১১:৫১ অপরাহ্ন



মতবিনিময়ে নাগরিকদের দাবি হোল্ডিং ট্যাক্স স্থগিতের, সহনীয় করার আশ্বাস মেয়রের


সিলেট সিটি করপোরেশনের নতুন করে ধার্যকৃত হোল্ডিং ট্যাক্স বিষয়ে নাগরিকদবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় নাগরিকদের পক্ষ থেকে, সিসিক প্রণীত হোল্ডিং ট্যাক্স বাতিল এবং নতুন করে এসেসমেন্টের মাধ্যমে যৌক্তিক হোল্ডিং ট্যাক্স নির্ধারণের প্রস্তাব দেওয়া হয়েছে। তবে মেয়র মো. আনোয়ারুজ্জামান বলেছেন, ‘হোল্ডিং ট্যাক্স সহনশীল পর্যায়ে নিয়ে আসা হবে।’ আগামী ২-৪ দিনের মধ্যে সিসিকের পরিষদকে নিয়ে বসে এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানাবেন মেয়র।

বুধবার (২২ মে) রাত আটটায় নগরের আমানউল্লাহ কনভেনশন সেন্টারে আয়োজিত সিলেট সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডের হোল্ডিং সমূহের এসেসমেন্ট/রি-এসেসমেন্টের করারোপ বিষয়ে নাগরিকদবৃন্দের সাথে মতবিনিময় সভা এসব তথ্য জানা গেছে।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন  বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শফিউল আলম চৌধুরী বলেন, ‘দায়িত্ব গ্রহণের পর মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী সাহসিকতার সঙ্গে হকারমুক্ত ফুটপাত ও পরিচ্ছন্ন নগর করতে পেরেছেন। একইভাবে তিনি হোল্ডিং ট্যাক্স নিয়ে চলমান সমস্যা দ্রুততার সঙ্গে সমাধান করতে পারবেন বলে আমার বিশ্বাস।’

তিনি আরও বলেন, মেয়র আনোয়ারুজ্জানের নেতৃত্বে সিলেটে উন্নয়ন হচ্ছে এটা আমাদের স্বীকার করতে হবে এবং তার মাধ্যমে একটি স্মার্ট নগর হিসেবে সমগ্র বাংলাদেশের মধ্যে অন্যতম একটি নগর হিসেবে প্রতিষ্ঠিত হবে সিলেট।

 মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট রঞ্জিত চন্দ্র সরকার, সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব ও সংরক্ষিত নারী সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা রুমা চক্রবর্তী।

সভাপতির বক্তব্যে মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, দ্রুত সময়ে মধ্যে কাউন্সিলরদের সাথে সাধারণ সভা করে একটি যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করে সহনীয় পর্যায়ে নিয়ে আসা হবে। সিলেটের নাগরিকদের মতামতের ভিত্তিতে সিলেট সিটি কর্পোরেশনের বর্তমান পরিষদ কাজ করবে।

তিনি আরও বলেন, আমরা এমন কোনো সিদ্ধান্ত গ্রহণ করবো না যেটি নাগরিগদের জন্য কষ্টকর হয়। আমরা নাগরিকদের মতামতকে মূল্যায়ন করে সহনীয় মাত্রায় কর নির্ধারণ করবো।  

মেয়র বলেন, বিষয়টি দ্রুত সমাধানের জন্য আগামীকাল বৃহস্পতিবার রাত ৯টায় জরুরি সাধারণ সভা আহবান করা হয়েছে। কাউন্সিলরদের সাথে আলোচনা করে এই বিষয়ে একটি যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি বলেন, নাগরিক সেবা প্রদানে সিসিকের কোনও স্টাফ যদি অসদাচরণ করেন সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মতবিনিময় সভায় নাগরিক সমাজের পক্ষ থেকে মতামত জানান বিশিষ্ট শিক্ষাবিদ আবু ফতেহ ফাত্তাহ, জাসদ নেতা অ্যাডভোকেট জাকির আহমদ, দৈনিক জালালাবাদের সম্পাদক মুক্তাবিসউন নূর, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমেদ, অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, গণদাবি পরিষদ নেতা মকসুদ আহমেদ, সিলেট কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি এহছানুল হক তাহের, নুরুল ইসলাম দীনেশ,  জেলা দোকান মালিক সমিতি আব্দুর রহমান রিপন প্রমুখ।

মতবিনিময় সভায় সিলেট নগরের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিশিষ্ট নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন।


এএফ/০২