২১ ঘণ্টা বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দর, ১২ ঘণ্টা সমুদ্রবন্দর, ৭ ঘণ্টা রেল

সিলেট মিরর ডেস্ক


মে ২৬, ২০২৪
০২:২৮ অপরাহ্ন


আপডেট : মে ২৬, ২০২৪
০২:২৮ অপরাহ্ন



২১ ঘণ্টা বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দর, ১২ ঘণ্টা সমুদ্রবন্দর, ৭ ঘণ্টা রেল

২১ ঘণ্টা বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দর, ১২ ঘণ্টা সমুদ্রবন্দর, ৭ ঘণ্টা রেল


উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমালের প্রভাব ভারতের উপকূলে পড়তে শুরু করেছে। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে আজ রোববার (২৬ মে) বেলা ১২টা থেকে আগামীকাল সোমবার সকাল ৯টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে বিমান উঠানামা বন্ধ থাকবে, অর্থাৎ ২১ ঘণ্টা বন্ধ থাকবে অপারেশন।

আজ রোববার কলকাতা নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক সি পট্টভি  জানিয়েছেন, ঘূর্ণিঝড় রিমালের প্রভাব পড়বে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায়। এর প্রভাবে ক্ষয়ক্ষতি এড়াতে আজ রোববার (২৬ মে) দুপুরে বেলা ১২টা থেকে আগামীকাল সোমবার সকাল ৯টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে বিমান উঠানামা বন্ধ থাকবে। অর্থাৎ ২১ ঘণ্টা বন্ধ থাকবে অপারেশন।

তিনি আরও বলেন, যদিও বিমানবন্দর এলাকায় তেমন কোনো ক্ষতি হবে না। তারপরও সতর্কতার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড়ের ফলে প্রবল ঝড়ো হাওয়ার সঙ্গে তুমুল বৃষ্টির আশঙ্কা রয়েছে। এজন্য কলকাতা বন্দর কর্তৃপক্ষও ১২ ঘণ্টার জন্য অপারেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আজ সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত কলকাতা বন্দরে অপারেশন বন্ধ থাকবে।

ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেয়ে সতর্কতা জারি করেছে ভারতীয় রেল কর্তৃপক্ষও। দুর্যোগের আশঙ্কায় পূর্ব রেলের পক্ষ থেকে হাওড়া ও শিয়ালদহ লাইনে একাধিক লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। রিমালের প্রভাবে শিয়ালদহ দক্ষিণ বিভাগ এবং বারাসত-হাসনাবাদ বিভাগে আজ রাত ১১টা থেকে আগামীকাল সোমবার ভোর ৬টা পর্যন্ত, অর্থাৎ ৭ ঘণ্টা বন্ধ থাকছে ট্রেন পরিষেবা। লক্ষ্মীকান্তপুর-নামখানা, শিয়ালদহ-লক্ষ্মীকান্তপুর, শিয়ালদহ-বজবজ, শিয়ালদহ-ক্যানিং, শিয়ালদহ-ডায়মন্ড হারবারসহ একাধিক ট্রেন বাতিল করা হয়েছে, আবার কিছু ট্রেনের সময় বদল করা হয়েছে।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ ইতোমধ্যে ঘূর্ণিঝড়ে রিমালে রূপ নিয়েছে। এই মুহূর্তে সাগরদ্বীপ থেকে ঘূর্ণিঝড়ের দূরত্ব ৩৫০ কিলোমিটার, আর ক্যানিং থেকে রিমাল ৩৯০ কিলোমিটার দূরে রয়েছে। এটি সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে সুন্দরবন এলাকার স্থলভাগে আছড়ে পড়বে বলে অনুমান করছেন আবহাওয়াবিদরা। আর রোববার মধ্যরাতে ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকতে পারে ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টা।

জিসি / ০২