তরুণ‌দের নতুন স্বপ্ন দেখাচ্ছে ইউপিজি লিডারশীপ প্রোগ্রাম

সিলেট মিরর ডেস্ক


জুন ১৬, ২০২৪
০৪:১৫ পূর্বাহ্ন


আপডেট : জুন ১৬, ২০২৪
০৪:১৫ পূর্বাহ্ন



তরুণ‌দের নতুন স্বপ্ন দেখাচ্ছে ইউপিজি লিডারশীপ প্রোগ্রাম


মেধা বিকাশ ও কর্মময় জীবনে তরুণদের মধ্যে দক্ষতা বৃদ্ধি ওপর ‘ইউপিজি সাস্টেইন্যাবিলিটি লিডারশীপ প্রোগ্রাম’ তরুণদের নতুন স্বপ্ন দেখাচ্ছে। আন্তর্জাতিক এ প্রোগ্রামে মধ্য দিয়ে দেশের তরুণরা ইংরেজি ভাষার ওপর দক্ষতা অর্জন. নেতৃত্বের গুণাবলি  তৈরী ও নিজেদের জ্ঞান বিকাশে সক্ষমতা বাড়িয়েছেন।

তরুণদের মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকাশ, দক্ষতা বৃদ্ধি ও যুগোপযোগী টেকস বিশ্ব গড়ার লক্ষে প্রতিবছর সুইজারল্যান্ডের জেনেভা ভিত্তিক ইউনাইটেড পিপল গ্লোবাল এবং আমেরিকার হারিকেন আইল্যান্ড সেন্টার ফর সাইন্স এ্যন্ড লিডারশীপ যৌথ উদ্যোগে এ প্রোগ্রামটি হয়ে আসছে।

এ বছর (২০২৪)  বিশ্বের প্রায় ১২০টি দেশের ১৩ হাজার শিক্ষার্থী অংশ নেয়। জাতিসংঘের ১৭টি এসডিজি অর্জনেরে এ প্রোগ্রামের ১ম রাউন্ড চলতি জুন মাসে অনুষ্ঠিত হয়। প্রোগ্রাম আয়োজকরা বিভিন্ন ক্যাটাগরিতে যোগ্য ও মেধাবী শিক্ষার্থীদের  ৯ সপ্তাহের প্রশিক্ষণ দেন। 


এ শর্টলিস্টেড এ লিডারশীপ প্রোগ্রাম অংশ নিয়েছেন  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের শিক্ষার্থী ফারজানা আক্তার নিহা। তাঁর আগ্রহের  জায়গাটি ছিল টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) ৩ ও ৫। সুস্থ জীবন ও সুস্থতা এবং লিঙ্গ সমতা অর্জনের মাধ্যমে টেকসই বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে নিজেকে নিয়োজিত করা। 

নিজের অভিজ্ঞতা প্রকাশ করতে যেয়ে হবিগঞ্জের মেয়ে ফারহানা আক্তার নিহা বলেন, ইউপিজি তরুনদের জন্য  একটি অসাধারণ একটি প্লাটফর্ম। এখানে আমি নিজেকে নতুনভাবে আবিস্কার করতে পেরেছি। বিশেষ করে ইংরেজি ভাষার ওপর দক্ষতা বৃদ্ধি, ধৈর্য্যশীল হওয়া এবং সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতায় আমাকে অনেকটা পরিবর্তন এনে দিয়েছে। পাশাপাশি  বিশ্বের বিভিন্ন প্রান্তের তরুণদের সাথে আমার আলাদা পরিচিতি ও সংযোগ স্থাপন হয়েছে জ্ঞান ও অভিজ্ঞতা শেয়ারের মাধ্যমে। আমাদের দলের নাম 'দ্যা গ্রিন আর্কিটেক্ট'। আমরা সকলেই একসাথে কাজ করছি টেকসই ভবিষ্যৎ গড়ে তোলার জন্য।’ আশাকরি, ইউপিজি থেকে অর্জিত এ জ্ঞান আমার ভবিষ্যত উন্নয়নের পাশাপাশি আমার সম্প্রদায়ের উন্নয়নে বড় ভুমিকা রাখবে। নিহার মতে এ ধরনের প্রোগ্রামে  তরুণরা আরো বেশি বেশি অংশ গ্রহন করা উচিত।


এএফ/০১(এইচআরএন)