শ্রমিক আটকের প্রতিবাদে সিলেট ভোলাগঞ্জ সড়ক অবরোধ

কোম্পানীগঞ্জ প্রতিনিধি


জুন ২৫, ২০২৪
০৩:৪৯ অপরাহ্ন


আপডেট : জুন ২৫, ২০২৪
০৫:০৮ অপরাহ্ন



শ্রমিক আটকের প্রতিবাদে সিলেট ভোলাগঞ্জ সড়ক অবরোধ


শ্রমিক আটকের প্রতিবাদে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ সড়ক অবরোধ করেছেন কোম্পানীগঞ্জ ট্রাক পিকআপ শ্রমিক ইউনিয়নের শ্রমিকেরা।

আজ মঙ্গলবার (২৫ জুন) সকাল সাতটায় কোম্পানীগঞ্জের বউ বাজার, টুকেরবাজার, লাছুখাল, থানাবাজার ও বর্নি এলাকায় সড়কের মাঝে ট্রাক আড়াআড়িভাবে রেখে যান চলাচল বন্ধ করে দেন তারা। এতে এ সড়কে চলাচলকারী রোগীবাহী গাড়ী, পর্যটক সহ হাজার হাজার মানুষ চরম দুর্ভোগে পড়েন। 

খুঁজ নিয়ে জানা যায়, ভোলাগঞ্জ সাদা পাথর পর্যটন কেন্দ্রের সাদা পাথর চুরি করে নিয়ে যাচ্ছে একটি মহল। সে পাথর পরিবহনের অভিযোগে সোমবার রাত সাড়ে ১১টায় সিলেট ভোলাগঞ্জ সড়কের হাইটেক পার্ক এলাকা থেকে কোম্পানীগঞ্জ থানার ওসি গোলাম দস্তগীর আহমদের নেতৃত্বে একটি টিম সাদা পাথরবাহী ট্রাকসহ তিন জনকে আটক করে মামলা দায়ের করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়। এ ঘটনার জেরে শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ সড়ক অবরোধ করে শ্রমিকদের মুক্তি ও কোম্পানীগঞ্জ থানার ওসি গোলাম দস্তগীর আহমদের প্রত্যাহারের দাবি করেন। 

টুকেরবাজারের কাঁচামাল ব্যবসা শুভ আহমদ বলেন ভোর সকালে সিলেট শহর থেকে কাঁচামাল নিয়ে ৮টার দিকে কোম্পানীগঞ্জের বর্নি এলাকায় এসে দেখি সড়কের মাঝে ট্রাক রেখে যান চলাচল বন্ধ রয়েছে। পরে জানতে পারি কোম্পানীগঞ্জ থানা পুলিশ ট্রাক শ্রমিক আটকের প্রতিবাদে সড়ক অবরোধ করা হয়েছে। গাড়ীতে কাঁচামাল নিয়ে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে থাকলে বেলা ১২টার দিকে সড়ক অবরোধ সাময়িক সময়ের জন্য প্রত্যাহার করা হয়। 

কোম্পানীগঞ্জ শ্রমিক ইউনিয়নের সভাপতি কবির আহমদ জানান, ভোলাগঞ্জ থেকে যারা পাথর চুরি করে পুলিশ তাদেরকে আটক না করে আমাদের ট্রাক ড্রাইভার ও শ্রমিকেরা ভাড়ায় মালামাল পরিবহন করে তাদেরকে আটক করেছে। এ কারণে আমি শ্রমিকদের মুক্তির দাবিতে সড়ক অবরোধ করেছি।

কোম্পানীগঞ্জ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান বলেন,  পুলিশকে ম্যানেজ করেই পাথর চোরেরা ভোলাগঞ্জ থেকল পাথর নিয়ে আসেন। পুলিশ যারা পাথর চুরি করে তাদেরকে আটক না করে আমাদের সাধারণ ট্রাক শ্রমিকদের আটক করে। ভোলাগঞ্জ পুলিশ ফাঁড়ির সামনে থেকেই পাথর চুরি হয়। কোম্পানীগঞ্জ থানার ওসি গোলাম দস্তগীর পাথর চোরদের কাছ থেকে চাঁদা আদায় করে বলে তাদেরকে আটক না করে আমাদের ভাড়াটিয়া গাড়ী চালক ও শ্রমিকদের আটক করছে। আমরা এই ওসির প্রত্যাহারের দাবী করছি।

কোম্পানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মজির উদ্দিন জানান, সকাল ৭টা সড়ক অবরোধের খবর পেয়ে শ্রমিক নেতাদের নিয়ে প্রশাসনিক কর্মকর্তা সঙ্গে আলোচনা করে বেলা ১২টার দিকে আলোচনা করে শ্রমিকদের দাবী পূরণের আশ্বস্তে সাময়িক সময়ের জন্য সড়ক অবরোধ প্রত্যাহার করেছে।

শ্রমিক নেতারা ২৪ ঘন্টার সময় দিয়েছেন জানিয়ে তিনি বলেন, ‘এ সময়ের মধ্যে তাদের ড্রাইভার ও শ্রমিকদের মুক্তি না দেওয়া হলে আগামীকাল বুধবার আবারও অনির্দিষ্টকালের জন্য সকড় অবরোধ করার হুমকি দিয়েছে। আমরা তাদের নিয়ে উপজেলা পরিষদের আলোচনা বসেছি একটি সুন্দর সমাধানের জন্য।’


কেএ-০১/এএফ-০২