চলন্ত ট্রেনে তরুণীকে ধর্ষণ

সিলেট মিরর ডেস্ক


জুন ২৭, ২০২৪
০৪:৩৪ পূর্বাহ্ন


আপডেট : জুন ২৭, ২০২৪
১১:৪৯ অপরাহ্ন



চলন্ত ট্রেনে তরুণীকে ধর্ষণ
খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের কার্যক্রম স্থগিত


সিলেট থেকে চট্টগ্রামগামী চলন্ত ট্রেন উদয়ন এক্সপ্রেসে তরুণীকে ধর্ষণের ঘটনায় খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান এস এ করপোরেশনের কার্যক্রম স্থগিত করেছে রেলওয়ে। প্রতিষ্ঠানটি চট্টগ্রাম-সিলেট রুটে চলাচলরত উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেসে খাবার সরবরাহের (ক্যাটারিং সার্ভিস) কার্যক্রম পরিচালনা করে আসছিল। এখন দুটি ট্রেনেই তাদের কার্যক্রম স্থগিত করা হয়েছে।

বুধবার (২৬ জুন) রাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিষ্ঠানটির মালিক হচ্ছেন কুমিল্লার লাকসামের মোহাম্মদ শাহ আলম। রেলের বিভিন্ন ট্রেনে ক্যাটারিং সার্ভিস ও ঠিকাদারি ব্যবসা রয়েছে তাঁর। এ ছাড়া রেলের জায়গা ইজারা নিয়ে বাণিজ্যিক কার্যক্রম ও হোটেল পরিচালনা করে আসছে শাহ আলমের প্রতিষ্ঠান।

এর আগে বুধবার ভোর সাড়ে চারটায় লাকসাম পার হওয়ার সময় উদয়ন এক্সপ্রেসে এক তরুণীকে (১৯) ধর্ষণের ঘটনা ঘটে। এই ঘটনায় ট্রেনে খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান এস এ করপোরেশনের তিন কর্মীকে গ্রেপ্তার করে রেলওয়ে পুলিশ। ওই তরুণী চট্টগ্রাম রেলওয়ে থানায় মামলা করেছেন। একই ঘটনায় ট্রেনের পরিচালক (গার্ড) আবদুর রহিমকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে।

ভোরে এই ঘটনা ঘটলেও বিষয়টি জানাজানি হয় সন্ধ্যার পর। উদয়ন এক্সপ্রেস সিলেট থেকে মঙ্গলবার রাত ১০টায় চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে আসে। চট্টগ্রাম পৌঁছায় সকাল আটটায়।

তরুণীকে ধর্ষণের ঘটনা নিয়ে আলোচনার মধ্যে রাতে রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপকের কার্যালয় থেকে এস এ করপোরেশনের কার্যক্রম স্থগিত করার আদেশ জারি করা হয়। রেলের সহকারী প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকীর সই করা অফিস আদেশে বলা হয়, গত মঙ্গলবার রাতে সিলেট স্টেশন থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনে ক্যাটারিং সেবা দেওয়ার জন্য নিয়োজিত প্রতিষ্ঠান এস এ করপোরেশনের কর্মচারীদের দ্বারা একটি অপরাধ সংঘটিত হয়েছে মর্মে প্রাথমিক তথ্য পাওয়া গেছে। এই অবস্থায় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত পাহাড়িকা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনে এস এ করপোরেশন কর্তৃক প্রদত্ত ক্যাটারিং সার্ভিস পরিচালনা-সংক্রান্ত সব কার্যক্রম স্থগিত করা হলো।

রেলওয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এস এ করপোরেশনের ক্যাটারিং কার্যক্রম স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বুধবার সন্ধ্যার পর চলন্ত ট্রেনে তরুণীকে ধর্ষণের বিষয়টি অবগত হয়েছেন তাঁরা। এরপর রাতেই পাহাড়িকা ও উদয়ন এক্সপ্রেসে প্রতিষ্ঠানটির কার্যক্রম স্থগিত করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।