সিলেটে তিন নদীর পানির বিপৎসীমা অতিক্রম, বন্যার শঙ্কা

নিজস্ব প্রতিবেদক


জুলাই ০১, ২০২৪
০৫:১৯ অপরাহ্ন


আপডেট : জুলাই ০১, ২০২৪
০৫:২৫ অপরাহ্ন



সিলেটে তিন নদীর পানির বিপৎসীমা অতিক্রম, বন্যার শঙ্কা


ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটে ফের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। রবিবার (৩০ জুন) থেকে সিলেট এবং ভারতের মেঘালয় ও চেরাপুঞ্জিতে বেড়েছে বৃষ্টিপাত। এতে পাহাড়ি ঢলে সিলেটের তিন পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করেছে নদীর পানি। দ্রুত পানি বাড়তে থাকায় জেলার গোয়াইনঘাট উপজেলায় সতর্কতা জারি করেছে উপজেলা প্রশাসন।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সিলেটে সোমবার (১ জুলাই) ভোর ছয়টা থেকে সকাল নয়টা পর্যন্ত তিন ঘন্টায় বৃষ্টিপাত হয়েছে ৬৫ মিলিমিটার। যেখানে ভোর ছয়টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছিল ৩৯ দশমিক ৬ মিলিমিটার।

এদিকে সোমবার (১ জুলাই) সকাল নয়টা থেকে বুধবার (৩ জুলাই) পর্যন্ত সকাল নয়টা পর্যন্ত ৯৬৯ মিলিমিটার বৃষ্টিপাতের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। 

অন্যদিকে ভারতের মেঘালয়-চেরাপুঞ্জিতেও ভারী বর্ষণ হচ্ছে। ভারতের আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট আইএমডির তথ্যমতে, ভারতের চেরাপুঞ্জিতে গত শুক্রবার সকাল নয়টা থেকে সোমবার সকাল নয়টা পর্যন্ত গত ৭২ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ৬৪০ মিলিমিটার। এর মধ্যে সোমবার সকাল নয়টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ৩১৩ মিলিমিটার। 

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি বিপৎসীমার ৯৮ সেন্টিমিটার উপর দিয়ে এবং জৈন্তাপুরে সারি নদীর পানি বিপৎসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগে থেকেই বিপৎসীমার উপর দিয়ে বয়ে চলা ফেঞ্চুগঞ্জে কুশিয়ারা নদীর পানি কিছুটা বেড়ে বিপৎসীমার ৮৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া বাকি ৮ পয়েন্টেও নদীর পানি আগের দিনের তুলনায় বেড়েছে।

নদীর পানি সিলেটের গোয়াইনঘাট, কানাইঘাট, জৈন্তাপুর ও কোম্পানীগঞ্জ এলাকায় ফের বন্যার শঙ্কা দেখা দিয়েছে। বন্যার শঙ্কা থেকে প্রস্তুতি নিয়ে রাখছে স্থানীয় প্রশাসন।এছাড়া সিলেট নগর এলাকায় বন্যা বিষয়ে সর্তক রয়েছে সিলেট সিটি করপোরেশন। 

সিলেট সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর বলেন, সিটি এলাকায় আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত আছে। জলাবদ্ধ অবস্থার সৃষ্টি হলে লোকজন সেখানে উঠতে পারবেন। তবে আজ কেউ আশ্রয়কেন্দ্রে ওঠেননি।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিলেট সূত্রে জানা গেছে, এক মাস ধরে কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হলেও সুরমা নদীর পানি পাঁচ দিন পর বিপৎসীমা ছাড়িয়েছে। আজ সকাল থেকে সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া এক মাস ধরে কুশিয়ারা নদীর পানি ফেঞ্চুগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ওপরে আছে। এ ছাড়া সিলেটের লুভা, সারি, ডাউকি নদী এবং ধলাই নদের পানি বাড়ছে।

সিলেট জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলায় ১৩টি উপজেলার মধ্যে ১০টি উপজেলার আশ্রয়কেন্দ্রে গতকাল পর্যন্ত ১০ হাজার ৯০৩ জন আশ্রয় নিয়েছেন। জেলায় ৬৫৩টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা আছে। এর মধ্যে ২১৯টি আশ্রয়কেন্দ্রে উঠেছেন লোকজন। তবে সিলেট সিটি করপোরেশন ও সদর উপজেলার আশ্রয়কেন্দ্রে লোকজন নেই।

এএফ/০৩