সিলেট ৩ ঘন্টায় ৭৯ মিলিমিটার বৃষ্টি, ৪ পয়েন্ট নদীর পানির বিপৎসীমা অতিক্রম

নিজস্ব প্রতিবেদক


জুলাই ০১, ২০২৪
০৮:১৯ অপরাহ্ন


আপডেট : জুলাই ০১, ২০২৪
০৮:১৯ অপরাহ্ন



সিলেট ৩ ঘন্টায় ৭৯ মিলিমিটার বৃষ্টি, ৪ পয়েন্ট নদীর পানির বিপৎসীমা অতিক্রম


সিলেটে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভারী বৃষ্টির তীব্রতা। আজ সোমবার বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত মাত্র তিন ঘন্টায় বৃষ্টিপাত হয়েছে ৭৯ মিলিমিটার বৃষ্টিপাত। যেখানে আজ সকাল ছয়টা থেকে পূর্ববর্তী ২৪ ঘন্টায় বৃষ্টিপাত হয় ৩৯ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি। বৃষ্টিপাত বাড়ার সঙ্গে পাহাড়ি ঢল মিলে দ্রুত বেড়ে চলেছে নদীর পানি। ৪ পয়েন্টে তা বিপৎসীমা অতিক্রম করেছে। নতুন করে আক্রান্ত হয়েছে তিন উপজেলা।

আবহাওয়া অধিদপ্তর সিলেট জানিয়েছে, সিলেটে সোমবার সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ১২ ঘন্টায় বৃষ্টিপাত হয়েছে ১৫৬ দশমিক ৪ মিলিমিটার। এরমধ্যে বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত তিন ঘন্টায় ৭৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত তিন ঘন্টায় তিন ঘন্টায় বৃষ্টিপাত হয় ৬৫ দশমিক ৬ মিলিমিটার। মাঝখানে সকাল নয়টা থেকে বেলা তিনটা পর্যন্ত ছয় ঘন্টায় বৃষ্টিপাত হয় ১২ দশমিক ৪ মিলিমিটার। অথচ এর আগে ভোর ছয়টা থেকে পূর্ববর্তী চব্বিশ ঘন্টায় বৃষ্টিপাত হয়েছিল ৩৯ দশমিক ৬ মিলিমিটার। আবহাওয়া অধিদপ্তর সিলেট কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ মো. শাহ্ সজিব হোসেন কালের কণ্ঠকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

এদিকে ভারতের মেঘালয়-চেরাপুঞ্জিতেও ভারী বর্ষণ হচ্ছে। ভারতের আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট আইএমডির তথ্যমতে, ভারতের চেরাপুঞ্জিতে গত শুক্রবার সকাল নয়টা থেকে আজ সকাল নয়টা পর্যন্ত গত ৭২ ঘন্টায় বৃষ্টিপাত হয়েছে ৬৪০ মিলিমিটার। এর মধ্যে আজ সকাল নয়টা থেকে পূর্ববর্তী ২৪ ঘন্টায়ই শুধু বৃষ্টিপাত হয়েছে ৩১৩ মিলিমিটার। তারচেয়ে শঙ্কার বিষয় আজ সকাল নয়টা থেকে বুধবার পর্যন্ত সকাল নয়টা পর্যন্ত সময়ের মধ্যে ৯৬৯ মিলিমিটার বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে। এতে করে সিলেট জুড়ে ফের বন্যার শঙ্কা তীব্র হচ্ছে। 

পানি উন্নয়ন বোর্ড সিলেট জানিয়েছে, নতুন করে তিন পয়েন্টে বিপৎসীমা অতিক্রম সিলেটে এখন চার পয়েন্টে নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে বইছে। এর মধ্যে কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি বিপৎসীমার ১০২ সেন্টিমিটার উপর দিয়ে এবং জৈন্তাপুরে সারি নদীর পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া অমলসিদ পয়েন্টে কুশিয়ারার পানি বিপৎসীমার ২৮ মিলিমিটার উপর দিয়ে এবং আগে থেকেই বিপৎসীমার উপর দিয়ে চলা ফেঞ্চুগঞ্জে একই নদীর পানি কিছুটা বেড়ে বিপৎসীমার ৮৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া বাকি ৭ পয়েন্টেও নদীর পানি আগের দিনের তুলনায় বেড়েছে।

নদীর পানি বাড়তে থাকায় সিলেটের বিভিন্ন উপজেলা এরই মধ্যে আক্রান্ত হতে শুরু করেছে। এরই মধ্যে সিলেটের কানাইঘাট, জৈন্তাপুর ও গোয়াইনঘাটের নিম্নাঞ্চল ফের প্লাবিত হয়েছে। বাড়ছে পানি। মানুষের বাসাবাড়ি, বাজার ডুবতে শুরু করেছে। 



এএফ/০৬