সিলেটে ছাত্রদল-যুবদলের সঙ্গে পুলিশের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া

নিজস্ব প্রতিবেদক


জুলাই ১৭, ২০২৪
০৭:৪৮ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৮, ২০২৪
১২:৫৮ পূর্বাহ্ন



সিলেটে ছাত্রদল-যুবদলের সঙ্গে পুলিশের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া


সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের প্রতি সংহতি ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে সিলেটে ছাত্রদলের বিক্ষোভ মিছিল বের করলে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। 

আজ বুধবার (১৭ জুলাই) বেলা দুইটার দিকে সিলেট নগরীর কেন্দ্রস্থল বন্দরবাজার এলাকায় এ ঘটনা ঘটে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের প্রতি সংহতি ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে জাতীয়তাবাদী ছাত্রদলের বিক্ষোভ মিছিল থেকে পুলিশের সঙ্গে দফায় সংঘর্ষ হয়। এই পাল্টাপাল্টি ধাওয়ায় ছাত্রদলের সঙ্গে জাতীয়তাবাদী যুবদলও অংশ নেওয়ায় ত্রিমুখী সংঘর্ষে রূপ নেয়। প্রায় আধাঘন্টা পাল্টাপাল্টি ধাওয়ার পর যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা ঘটনাস্থল ত্যাগ করে।বুধবার দুপুর দেড়টায় বন্দরবাজার এলাকার একপাশে মধুবন মার্কেটের সামনে সিলেট জেলা ও মহানগর যুবদল এবং ছাত্রদলের কিছু নেতাকর্মী জড়ো হন। একই সময় বন্দরবাজার জামে মসজিদের সামনেও জাতীয়তাবাদী যুবদল এবং ছাত্রদলের কিছু নেতাকর্মী জড়ো হন। 

মিছিল শুরু করতে দুই দিক থেকে যখন যুবদল এবং ছাত্রদলের নেতাকর্মীরা জড়ো হচ্ছিলেন, তখন পুলিশ ধাওয়া করে। এ সময় পুলিশ, যুবদল এবং ছাত্রদলের নেতাকর্মীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এক পর্যায়ে তা ত্রিমুখী সংঘর্ষে রূপ নেয়। যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা পুলিশের দিকে ইট-পাটকেল নিক্ষেপ করে। পুলিশও সাউন্ড গ্রেনেড ও টিয়ার সেল নিক্ষেপ করে। 

ত্রিমুখী সংঘর্ষ চলাকালে নগরীর কেন্দ্রস্থল বন্দরবাজার ও জিন্দাবাজারে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ছাত্রদল ও যুবদলের পক্ষ থেকে এ ঘটনায় তাদের অনেক নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করা হয়। 


তবে পুলিশ বলছে, সহিংসতা এড়ানোর চেষ্টা মোকাবিলা করা হয়েছে। এতে পুলিশ সদস্যও আহত হয়েছেন বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের উপকমিশনার (গণমাধ্যম) মোহাম্মদ সাইফুল ইসলাম। 

তিনি বলেন, পুলিশের ওপর হামলার চেষ্টা করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ মাঠে তৎপর রয়েছে। 

এদিকে, কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে পূর্ব ঘোষিত সিলেট নগরের রেজিস্ট্রারি মাঠে গায়েবি জানাজা করতে পারেনি বিএনপি। পুলিশের বাধার মুখে শেষে কোর্ট পয়েন্ট এলাকার কালেক্টরেট মসজিদ প্রাঙ্গনে গায়েবি জানাজা হয়। এতে বিএনপির কেন্দ্রীয় (সিলেট বিভাগীয়) সহ-সাংগঠনিক মিফতাহ সিদ্দীকীসহ সিলেট জেলা ও মহানগর বিএনপির নেতাকর্মীদের অংশ নিতে দেখা গেছে।  

গায়েবি জানাজায় পুলিশের বাধা ও ছাত্রদল-যুবদলের মিছিলে গুলি করার নিন্দা জানিয়ে বিএনপির কেন্দ্রীয় (সিলেট বিভাগীয়) সহ-সাংগঠনিক মিফতাহ সিদ্দীকী বলেন, ‘রংপুরের আবু সাঈদ এখন সাহসের প্রতীক। বুলেট-গুলির সামনে এভাবেই এখন রুখে দাঁড়াতে হবে।’


এএফ/০৮