স্বাধীন বাংলা বেতারের শিল্পী সুজয় শ্যামের প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক


অক্টোবর ১৮, ২০২৪
০৩:৪২ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ১৮, ২০২৪
০৪:১৬ পূর্বাহ্ন



স্বাধীন বাংলা বেতারের শিল্পী সুজয় শ্যামের প্রয়াণ


আমাদের মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, সিলেটের কৃতি সন্তান সুজেয় শ্যাম আর নেই। 

বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ৫০ মিনিটের দিকে তিনি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। 

বিষয়টি সিলেট মিরর-কে নিশ্চিত করেছেন তার ভাতিজা সুমিত শ্যাম পল। 

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ সংগীত পরিচালক সংকটাপন্ন অবস্থায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন ছিলেন। সেখানে গত চার মাস ধরে তার চিকিৎসা চলছে।  কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. চৌধুরী মেশকাত আহমেদের তত্বাবধানে তিনি চিকিৎসা নিচ্ছিলেন। 

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান এবং পাকিস্তান হানাদার বাহিনীর আত্মসমর্পণের পর প্রথম গানের সুর করেন সুজেয় শ্যাম। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গীতিকার শহীদুল আমিনের লেখা ‘বিজয় নিশান উড়েছে ওই’ গানের সুর ও সংগীত পরিচালনা করেন তিনি। গানটির প্রধান কণ্ঠশিল্পী ছিলেন অজিত রায়।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত সুজেয় শ্যামের অন্য গানগুলোর মধ্যে আছে ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘রক্ত চাই রক্ত চাই’, ‘আহা ধন্য আমার জন্মভূমি’, ‘আয়রে চাষি মজুর কুলি’, ‘মুক্তির একই পথ সংগ্রাম’ ও ‘শোন রে তোরা শোন’।


এএফ/০৪