মজুরি না দেওয়ার হুমকিতে কাজে ফিরলেন চা শ্রমিকরা

কমলগঞ্জ প্রতিনিধি


মার্চ ৩০, ২০২০
১১:১০ অপরাহ্ন


আপডেট : মার্চ ৩০, ২০২০
১১:১০ অপরাহ্ন



মজুরি না দেওয়ার হুমকিতে কাজে ফিরলেন চা শ্রমিকরা

কাজে না গেলে বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের মজুরি দেবে না বলায় দুইদিন স্বেচ্ছায় ছুটিতে থাকার পর আজ সোমবার (৩০ মার্চ) সকাল থেকে শমশেরনগর মূল চা-বাগান এবং তার ফাঁড়ি কানিহাটি, দেওছড়া, বাঘিছড়া ও ডবলছড়া চা-বাগানের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। তবে মিরতিংগা চা-বাগানের শ্রমিকরা ছুটিতে রয়েছেন। 

শমশেরনগর চা-বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক শ্রীকান্ত কানু গোপাল, সীতারাম বীন ও মোহন রবিদাস সোমবার থেকে ৫ চা-বাগানের শ্রমিকদের কাজে যোগদানের সত্যতা নিশ্চিত করে বলেন, কাজ শুরু না করলে শ্রমিকরা দৈনিক মজুরি পাবেন না। যেহেতু সরকারিভাবে ছুটি দেওয়া হয়নি, তাই শমশেরনগরসহ ৫ চা-বাগানের শ্রমিকরা সোমবার সকালে কাজে যোগ দিয়েছেন। তবে আজ একবেলা অর্থাৎ সকালে চা শ্রমিকরা কাজ করেছেন।

জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারিভাবে সারাদেশে ছুটি ঘোষণা করে মানুষকে নিজ নিজ ঘরে নিরাপদে থাকার নির্দেশনা দেওয়া হয়েছিল। তবে চা-বাগানসমূহে শ্রমিকদের ছুটি দেওয়া হয়নি। এ ছুটি স্বাস্থ্য সচেতনতায় গুরুত্বপূর্ণ দাবি করে গত শুক্রবার সকাল থেকে মৌলভীবাজার জেলার কমলগঞ্জের শমশেরনগরের ৫টি চা-বাগানের পঞ্চায়েত কমিটি ও শ্রমিক নেতৃবৃন্দরা বাগান ব্যবস্থাপকের সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রীর গৃহীত সাধারণ ছুটির সিদ্ধান্ত মেনে নিয়ে নিজেরাই ছুটিতে চলে গিয়েছিলেন। এ আন্দোলন দেখে পরদিন শনিবার সকাল থেকে কমলগঞ্জের মিরতিংগা চা-বাগানের সহস্রাধিক চা শ্রমিক কাজে যোগ না দিয়ে নিজেরাই ছুটিতে চলে যান।