নিরাপদ না হলে লিগ নয় অনুরোধ ফিফা প্রধানের

খেলা ডেস্ক


এপ্রিল ১১, ২০২০
০৪:৩২ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১১, ২০২০
০৪:৩২ পূর্বাহ্ন



নিরাপদ না হলে লিগ নয় অনুরোধ ফিফা প্রধানের
ফিফা র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন নেই

করোনাভাইরাসের কারণে পৃথিবীর প্রায় সব ফুটবল লিগই বন্ধ। তাতে বন্ধ লিগ ও ক্লাবগুলোর আয়ের পথ। উল্টো কোচ, খেলোয়াড় ও অন্যান্য স্টাফদের বেতন দিতে গিয়ে ক্ষতির সম্মুখীন হচ্ছে ক্লাবগুলো। তাই এ পরিস্থিতির মাঝেই মাঠে খেলা গড়ানোর উপায় খুঁজছে বিভিন্ন দেশের লিগ কমিটি। কিন্তু তাড়াহুড়া না করে পরিস্থিতি শতভাগ ঠিক না হওয়ার আগ পর্যন্ত কোনো লিগ চালু না করার অনুরোধ জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

সারা বিশ্বে ক্রমেই করোনাভাইরাসের প্রভাব বেড়ে চলেছে। প্রায় সব দেশেই এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। আক্রান্তের সংখ্যা বাড়ছে দিন দিন। পরিস্থিতি যে ভাবে আগাচ্ছে তাতে চলতি মৌসুম ভণ্ডুল হওয়ার পথে। কিন্তু এমনটা হলে বিশাল ক্ষতির সামনে পড়বে ক্লাবগুলো। যদিও এরমধ্যেই অনেক ক্লাব খেলোয়াড়দের বেতন ভাতা কাটার সিদ্ধান্ত নিয়েছে। তাতেও আর্থিক সঙ্কট এড়ানো যথেষ্ট হচ্ছে না। এর মধ্যেই বুন্দাস লিগার দলগুলো লিগ আয়োজনের চিন্তা করছে। ক্লাবগুলো অনুশীলনও শুরু করেছে।

কিন্তু এ মুহূর্তে লিগ শুরু করা আত্মঘাতী সিদ্ধান্ত হবে বলে মনে করেন ফিফা প্রেসিডেন্ট। এক বিবৃতিতে ইনফান্তিনো বলেছেন, 'আমাদের প্রথম অগ্রাধিকার, আমাদের নীতি, যা আমরা আমাদের প্রতিযোগিতার জন্য ব্যবহার করব এবং সবাইকে অনুসরণ করতে উত্সাহিত করব তা হল সবার আগে স্বাস্থ্য। এ জন্য যথেষ্ট চাপ দিতে পারি না। কোনো খেলা, প্রতিযোগিতা, লিগের জন্য একজন মানুষের জীবনও ঝুঁকিতে ফেলা ঠিক নয়। সবার এই জিনিসটা পরিষ্কারভাবে মাথায় রাখা উচিত।'

আর্থিক ঘাটতির জন্য অবশ্য লিগগুলোর সাহায্যে এগিয়ে আসবে ফিফা। জরুরি তহবিলের জন্য দুইশ সত্তর কোটি ডলার দেওয়া হবে বলে জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট। তাই শতভাগ নিরাপদ পৃথিবী নিশ্চিত হওয়া পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ জানিয়েছেন ইনফান্তিনো, 'পরিস্থিতি শতভাগ নিরাপদ না হওয়ার আগে প্রতিযোগিতা পুনরায় শুরু করা হবে দায়িত্বজ্ঞানশূন্যের চেয়ে বেশি কিছু। আমাদের যদি আরও সময় অপেক্ষা করতে হয়, আমরা অবশ্যই তা করব। ঝুঁকি নেওয়ার চেয়ে অপেক্ষা করা উত্তম।'

এদিকে, করোনা আতঙ্কে গত এক মাসে মাত্র ৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়েছে যা কিনা ফুটবল ইতিহাসে এই প্রথম কোনো মাসে এত কম খেলা হলো। ফুটবলে এতবড় একটি প্রভাব পড়ার কারণে ফিফাও সিদ্ধান্ত নিয়েছে, তাদের মাসিক র্যাংকিংয়ে কোনো ধরনের পরিবর্তন আনা হবে না।

ফুটবলের ঘরোয়া এবং আন্তর্জাতিক সব ম্যাচ এবং টুর্নামেন্ট স্থগিত রাখা হয়েছে। এক মাসে ৪টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে দুটিই খেলেছে মধ্য আমেরিকার দেশ পানামা। তাই মাসিক তালিকা অপরিবর্তিত রেখে মার্চের ৯ তারিখ যে র্যাংকিং প্রকাশ করা হয়েছিল সম্পূর্ণ সেই তালিকাই প্রকাশ করা হয়েছে ৯ এপ্রিল।

ফিফা থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, কোভিড-১৯ এর কারণে চলমান সঙ্কটের কারণে আন্তর্জাতিক ফুটবল ম্যাচ সবচেয়ে কম হওয়ার কারণে ফিফা সিদ্ধান্ত নিয়েছে র‌্যাংকিংয়ের তালিকা অপরিবর্তিত রাখার।

কোভিড-১৯ এর কারণে ফিফা প্রীতি ম্যাচ, বিশ্বকাপ বাছাইসহ আন্তর্জাতিক ফুটবল সূচি পুরোটাই বিপর্যস্ত হয়ে পড়েছে। অলিম্পিক ফুটবল টুর্নামেন্ট, ইউরো চ্যাম্পিয়নশিপ এবং কোপা আমেরিকাও পিছিয়ে দেয়া হয়েছে এক বছর। এমন পরিস্থিতিতে র্যাংকিংয়ে আপডেট করাও অসম্ভব। এর কারণে ফিফা র্যাংকিংয়ে বেলজিয়াম যে শীর্ষে ছিল, তারা সেখানেই রয়ে গেলো। কোনো স্থানেই কোনো পরিবর্তন হয়নি। আগের অবস্থান ধরে রেখে বাংলাদেশও রয়েছে ১৮৭তম স্থানে। 

এআরআর-০৪/বিএ-২১