সাফের চার টুর্নামেন্ট অনিশ্চিত

খেলা ডেস্ক


এপ্রিল ১৩, ২০২০
১১:৪১ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৩, ২০২০
১১:৪৮ অপরাহ্ন



সাফের চার টুর্নামেন্ট অনিশ্চিত

পঞ্জিকা অনুযায়ী এ বছর সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) চারটি টুর্নামেন্ট হওয়ার কথা। ছেলেদের অনূর্ধ্ব-১৫ ও মেয়েদের সাফ এবং অনূর্ধ্ব-১৮ সাফ ও বঙ্গবন্ধু সিনিয়র (পুরুষ) সাফ চ্যাম্পিয়ন। করোনা মহামারীতে অনিশ্চিত চারটি টুর্নামেন্টই।

আশঙ্কা প্রকাশ করে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, ‘বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাস থেকে মুক্তি না পাওয়া পর্যন্ত বলা যাচ্ছে না যে, এই চারটি টুর্নামেন্ট এ বছর হবে কিনা।’ এই মাসে ভারতে হওয়ার কথা ছিল সাফের কংগ্রেস। করোনার কারণে তা স্থগিত হয়ে যায়। কংগ্রেসে চূড়ান্ত হওয়ার কথা ছিল চারটি আসরের ভেন্যু। একই কারণে ১১ মার্চ এএফসি কাপের ম্যাচ কমিশনারের দায়িত্ব পালন করতে ভারত যাওয়া হয়নি হেলালের।

এ বছর ১৯-৩০ সেপ্টেম্বর পুরুষদের বঙ্গবন্ধু সিনিয়র সাফ হওয়ার কথা ছিল ঢাকায়। এছাড়া সাফের শিরোপা ধরে রাখতে এবার মেয়েদের অনূর্ধ্ব-১৫ সাফের স্বাগতিক হতে চেয়েছিল বাংলাদেশ। ২০১৭ সালে চ্যাম্পিয়ন হলেও পরের দুটি আসরে (২০১৮ ও ২০১৯) ফাইনালে ভারতের কাছে হেরে যায় লাল-সবুজের মেয়েরা।এ বছর বয়সভিত্তিক কোনো সাফেরই আয়োজক হতে আগ্রহ দেখায়নি নেপাল।

এদিকে, ভুটান এবার রয়েছে বিকল্প হিসেবে। কেউ ভেন্যু না নিলে তারাই শেষ ভরসা। এবার পাকিস্তান ও শ্রীলংকা বয়সভিত্তিক দুটি সাফ টুর্নামেন্টের ভেন্যু চেয়েছিল। কিন্তু এ মুহূর্তে এই চারটি আসর নিয়ে নিশ্চিত কিছুই বলতে পারছেন না সাফ সম্পাদক। হেলালের কথায়, ‘বিশ্বে এখন যে পরিস্থিতি, তাতে দ্রুত এ ভাইরাসের প্রাদুর্ভাব কমবে বলে মনে হয় না। এ অবস্থায় সাফের চলতি বছরের সব আসরই অনিশ্চিত হয়ে পড়েছে। তাই ভেন্যুও নির্ধারণ করা যায়নি।’ তিনি যোগ করেন, ‘করোনা মহামারীর প্রাদুর্ভাব সেপ্টেম্বর নাগাদ থাকলেও পরবর্তী সংক্ষিপ্ত সময়ে সাফের আসরগুলোর আয়োজন করা সম্ভব হবে বলে মনে হয় না। কারণ আয়োজন শুধু আয়োজক দেশের জন্য চ্যালেঞ্জ নয়, এসব আসরে অংশ নিতে হবে সদস্য দেশগুলোকে। অনেক সময়ের ব্যাপার।’

 

এআরআর-০৫/আরসি-০৬