করোনা: সৌদি আরবে কারফিউ শিথিল, মক্কায় বহাল

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৬, ২০২০
১১:০০ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৬, ২০২০
১১:০০ অপরাহ্ন



করোনা: সৌদি আরবে কারফিউ শিথিল, মক্কায় বহাল

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে জারি করা কারফিউ শিথিল করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। তবে মক্কা ও আশেপাশের আইসোলেশনে থাকা এলাকায় ২৪ ঘণ্টার কারফিউ জারি থাকবে। রবিবার সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এখবর জানিয়েছে।

মক্কা ও সংশ্লিষ্ট এলাকা ছাড়া সৌদি আরবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। রবিবার থেকে ১৩ মে পর্যন্ত এই নির্দেশ জারি থাকবে।

শুক্রবার সৌদি আরবে রমজান মাস শুরু হয়েছে। রাজ আদেশে দেশটিতে বেশ কিছু অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরায় চালুর অনুমতি দেওয়া হয়েছে। বুধবার থেকে ১৩ মে পর্যন্ত পাইকারি ও খুচরা দোকান এবং শপিং মল খোলা থাকবে।  

এই সময়ে শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয় এমন সব কর্মকাণ্ড বন্ধ থাকবে। এগুলোর মধ্যে রয়েছে চলচ্চিত্র প্রেক্ষাগৃহ ও সেলুন। এছাড়া ৫ জনের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ থাকবে।

যেসব দোকান খুলবে সেগুলোকে নিশ্চিত করতে হবে ১০ বর্গ মিটারের মধ্যে এক জনের বেশি ক্রেতা যেনও না থাকে। শপিং মলগুলোতে প্রতি ২৪ ঘণ্টা অন্তর জীবাণুনাশ করতে হবে এবং ১৫ বছরের কম বয়সীদের প্রবেশের অনুমতি থাকবে না।

রাজধানী রিয়াদের কর্তৃপক্ষ অতিরিক্ত পরামর্শ দিয়ে বলেছে, ব্যাংক নোট ব্যবহার না করার জন্য।

রবিবার পর্যন্ত সৌদি আরবে করোনাভাইরাসে আক্রান্ত ১৬ হাজার ২৯৯ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৩৬ জনের। ছয় সদস্যের গাল্ফ কোঅপারেশন কাউন্সিল (জিসিসি) ভুক্ত দেশগুলোর মধ্যে দেশটিতেই সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে। জিসিসি দেশগুলোতে মোট আক্রান্ত ৪৩ হাজার ও মৃত্যু হয়েছে ২৫০ জনের।

বিএ-১২