কারারক্ষী ও বন্দিসহ ৭ জন করোনা আক্রান্ত

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৭, ২০২০
০৭:৪১ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৭, ২০২০
০৭:৪১ পূর্বাহ্ন



কারারক্ষী ও বন্দিসহ ৭ জন করোনা আক্রান্ত

ঢাকা মেডিকেল কলেজের চিকিৎসাধীন বন্দিদের নিরপত্তার দায়িত্ব পালন করতে গিয়ে করোনা আক্রান্ত হয়েছেন ছয় কারারক্ষী। একই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন একজন বন্দিও। আক্রান্তরা রাজধানীর দুটি হাসপাতালে ভর্তি রয়েছেন। এছাড়া কারাগার সংশ্লিষ্ট ৬২ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

গত ২২ এপ্রিল একজন কারারক্ষীর মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া যায় বলে জানিয়েছে কারা অধিদফতর। এরপর আক্রান্ত কারারক্ষীর রুমমেটসহ আর পাঁচজনের মধ্যে করোনাভাইরাস পাওয়া যায়। এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন থাকা একজন কারাবন্দিও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত কারাবন্দি থেকে কারারক্ষীদের মধ্যে ভাইরাসটি সংক্রমিত হয়েছে বলে ধারণা করছেন কারা চিকিৎসকরা।

কারা অধিদফতরের অতিরিক্ত মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন জানান, আক্রান্ত সাতজনকে কোভিড-১৯ চিকিৎসায় ডেডিকেটেড দুটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। যাদের মধ্যে ভাইরাসটির উপসর্গ দেখা দিচ্ছে তাদের পরীক্ষা করা হচ্ছে।

ঢামেক হাসপাতালে কারাবন্দি রোগীদের দায়িত্ব পালন করতে গিয়ে হাসপাতাল থেকে কারারক্ষীরা কোডিভ-১৯ এ আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন অধিদফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা।

তিনি বলেন, কারারক্ষী যারা আক্রান্ত হয়েছেন তারা ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ডিউটি করার সময় আক্রান্ত হয়েছেন। আক্রান্তরা থাকতেন ব্যারাকে, সেখানেও ছড়ানোর সম্ভাবনা রয়েছে। তাই পুরো ব্যারাকটি লকডাউনের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু জনবল সংকটের কারণে ব্যারাকের পুরো ১০৮ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো সম্ভব হয়নি। তবে আক্রান্তদের সংস্পর্শে এসেছেন এমন যারা আছেন তাদের হোম কোয়ারেন্টিনে থাকার জন্য বলা হয়েছে।

ব্যারাকের ষষ্ঠ তলায় যেসকল কারারক্ষী থাকতেন তাদের সরিয়ে অন্যত্র রাখা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের চিকিৎসক মাহমুদুল হাসান।

তিনি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত ছয়জন কারারক্ষীর মধ্যে দুই জনকে কেরানীগঞ্জের জিনজিরায় ২০ শয্যার হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। হাসপাতালটি করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় ডেডিকেটেড। বাকি চারজনকে মুগদা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঢামেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় করোনাভাইরাসে আক্রান্ত বন্দিকেও একই হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

কারারক্ষী, স্টাফসহ ৬২ জনকে হোম কোয়ারেন্টিনে আছেন বলে জানিয়েছেন অধিদফতরের সহকারী কারা মহাপরিদর্শক (প্রশাসন) মো. মঞ্জুর হোসেন। 

ঢামেক হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় একজন বন্দি ও কারারক্ষীরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর হাসপাতালটি থেকে বন্দি রোগীদের কারাগারে ফিরিয়ে আনা হয়েছে। বর্তমানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে কোনও বন্দি চিকিৎসাধীন নেই। তবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে কয়েকজন কারাবন্দি চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছেন ডা. খুরশিদ আলম।

বিএ-০৩