মাধবপুরে আজ খুলছে না ব্যবসা প্রতিষ্ঠান, জনমনে স্বস্তি

সিলেট মিরর ডেস্ক


মে ১০, ২০২০
১০:৫১ পূর্বাহ্ন


আপডেট : মে ১০, ২০২০
০৪:২৩ অপরাহ্ন



মাধবপুরে আজ খুলছে না ব্যবসা প্রতিষ্ঠান, জনমনে স্বস্তি

সিলেট বিভাগে করোনাভাইরাসের ‘হটস্পট’ হয়ে উঠছে হবিগঞ্জ। প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। তিন অঙ্ক ছুঁই ছুঁই করছে করোনা শনাক্তের সংখ্যা। সর্বশেষ শনিবার (২ মে) জেলায় নতুন করে আরও ৩ রোগী সনাক্ত হয়েছেন। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৯৩ জন। এর বিপরীতে সুস্থ হয়েছেন মাত্র ১ জন আর মারা গেছে এক শিশু।

এরকম পরিস্থিতিতে ঈদের আগে ব্যবসাপ্রতিষ্ঠান খোলা হচ্ছে কিনা এ নিয়ে দোলাচল ছিল। করোনা পরিস্থিতে সরকারের বাধ্য বাদকতা শিথিল করায় দোকানপাট খুলার একটা শঙ্কা ছিল। এর মধ্যে জানা গেছে, আজ রবিবার (১০ মে) থেকে ব্যবসা প্রতিষ্ঠান খুলছেন না মাধবপুরের ব্যবসায়ীরা। যদিও সরকার সামাজিক দূরত্ব বজায় রেখে আজ থেকে সীমিত পরিসরে ব্যবসাপ্রতিষ্ঠান খোলা রাখার জন্য অনুমতি দিয়েছিল।

গত ৫ মে এ প্রজ্ঞাপন জারি হওয়ার পর মাধবপুর ব্যবসায়ীদের সংগঠন মাধবপুর মার্চেন্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দরা ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছিল। পরে প্রশাসন ও সচেতন নাগরিক সমাজের অনুরোধে ও মাধবপুর উপজেলা জনসাধারণের সুরক্ষার কথা চিন্তা করে সেই সিদ্ধান্ত পরিবর্তন করেন ব্যবসায়ী নেতৃবৃন্দ।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২৫ মে পর্যন্ত শপিং-মল, দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মার্চেন্ট এসোসিয়েশন মাধবপুর। তবে ফার্মেসি, মুদি দোকান, ফলমূল ও কাঁচামালের দোকান যথারীতি খোলা থাকবে।

বিষয়টি নিশ্চিত করেছেন মাধবপুর মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সেক্রেটারি শাহ মো. সেলিম। তিনি সিলেট মিররকে বলেন, বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা মাথায় রেখে আমরা দোকান খোলার সিদ্ধান্ত নিয়েছিলাম। তবে উপজেলাবাসীর স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে আমরা আগামী ২৫ মে পর্যন্ত দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে ব্যবসা প্রতিষ্ঠান খোলার খবর শুনেই উপজেলাবাসী নানা-ভাবে ব্যবসায়ীদের দোকান বন্ধ রাখার অনুরোধ জানান। এরপর সচেতন নাগরিক সমাজ ও উপজেলা প্রশাসন মাধবপুর ব্যবসায়ী নেতৃবৃন্দের এই সিদ্ধান্তের পুনর্বিবেচনার অনুরোধ করলে, ‘মার্চেন্ট এসোসিয়েশন মাধবপুর’ তাদের পূর্বের সিদ্ধান্ত পরিবর্তন করে আগামী ২৫ মে পর্যন্ত সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়।

 

এসএমআর-০১/এএফ-০৩