বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল

সিলেট মিরর ডেস্ক


মে ৩১, ২০২০
০৭:২২ অপরাহ্ন


আপডেট : মে ৩১, ২০২০
০৭:২২ অপরাহ্ন



বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল

লাতিন আমেরিকায় করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার মধ্য দিয়ে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা ৬০ লাখ ছড়িয়ে গেল।

চীনে প্রথম মহামারী দেখা দেওয়ার পর ইউরোপ ও আমেরিকা হয়ে এখন লাতিন আমেরিকার দেশগুলো, বিশেষ করে ব্রাজিল কোভিড-১৯ এ ভাইরাসের বিস্তারের কেন্দ্রবিন্দু।

ব্রাজিল ছাড়াও চিলি ও মেক্সিকোর মতো দেশগুলো করোনাভাইরাস মহামারীর বিস্তার রোধের চেষ্টায় হিমশিম খাচ্ছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের উপাত্ত অনুযায়ী, বাংলাদেশ সময় রবিবার সকাল সাড়ে ৯টায় বিশ্বে মোট আক্রান্ত ছিল ৬০ লাখ ৫০ হাজারের বেশি। আর মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৬৯ হাজার ১২৬ জন।

তবে বিশ্বের অনেক দেশেই করোনাভাইরাস পরীক্ষার সংখ্যা অপ্রতুল। আবার হাসপাতালের বাইরের অনেক মৃত্যুরও হিসাবও রাখা হয়নি। ফলে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আরও অনেক বেশি বলে বিশেষজ্ঞদের ধারণা।

গত ১০ জানুয়ারি চীনের উহানে ৪১ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি জানিয়েছিলে দেশটির সরকার। বিশ্বজুড়ে সংখ্যাটি ১০ লাখে পৌঁছায় ১ এপ্রিল। এরপর প্রতি দুই সপ্তাহে আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লাখ করে বাড়ছে।

কোভিড-১৯ রোগীর সংখ্যা বাড়তে থাকলেও অনেক দেশ লকডাউন তুলে নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মস্থল খুলে দিতে শুরু করেছে। তাতে পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিএ-০৯