শায়েস্তাগঞ্জে বেড়েছে বন্য শুকরের উৎপাত

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি


জুন ০৮, ২০২০
০১:১২ পূর্বাহ্ন


আপডেট : জুন ০৮, ২০২০
০১:১২ পূর্বাহ্ন



শায়েস্তাগঞ্জে বেড়েছে বন্য শুকরের উৎপাত

ফাইল ছবি

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার কয়েকটি গ্রামে বেশ কয়েকদিন ধরে বন্য শুকর হানা দিচ্ছে। এ নিয়ে আতঙ্কে আছেন এসব গ্রামের বাসিন্দারা।

জানা যায়, রাত হলেই পাহাড় থেকে খাদ্যের সন্ধানে দল বেঁধে গ্রামে ঢুকে পড়ে বন্য শুকর। উপজেলার সুরাবই, পুরাসুন্দা ও লাদিয়া গ্রামে তাদের আক্রমণ বেশি। ফলে আতঙ্কে দিন কাটাচ্ছেন গ্রামবাসী।

আরও জানা গেছে, শুকররা দল বেঁধে গ্রামে এসে পাকা ধান, নতুন বাঁশের চারা, কৃষি জমির নানা রকম ফসলাদি সাবাড় করে ফেলে। এলাকার শিশুরা ভয়ে ঘর থেকে বের হতে পারে না। অনেক গ্রামে ঢুকে খাদ্য না পেলে রাতের আঁধারে মানুষের ঘরে ঢোকার চেষ্টা করে শুকররা।

সুরাবই গ্রামের জাহাঙ্গীর আলম বলেন, বন্য শুকরের আক্রমণের কারণে আমার কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে। এরা খুবই হিংস্র প্রাণী। এদের থেকে বাঁচার পথ দেখছি না।

পুরাসুন্দা গ্রামের ফারুক মিয়া বলেন, গ্রামের পাশেই পাহাড় থাকায় এদের সংখ্যা অনেক বেড়েছে। এদের জন্য আতঙ্কে দিন কাটাচ্ছি আমরা।

সুরাবই গ্রামের কদ্দুছ মিয়া বলেন, প্রায় ৮-১০ বছর আগে সুরাবই গ্রামে একবার শুকর হানা দিয়েছিল। পরে সেনাবাহিনীর সহায়তায় রাইফেল দিয়ে গুলি করে একটি শুকর হত্যা করা হয়েছিল।

এ বিষয়ে হবিগঞ্জের বন কর্মকর্তা মো. আবদুল ওয়াদুদ বলেন, এ বিষয়ে কেউ জানায়নি। এখন শুনলাম। মনে হয় এরা বনে ঠিকমতো খাবার না পেয়ে গ্রামে চলে আসছে। আমি এ বিষয়ে খোঁজ নিয়ে দেখব কী করা যায়।

 

এসডি/আরআর-০৩