আসছে বিশ্বনাথ ছাত্রদলের কমিটি, পদ পেতে তোড়জোড়

মোহাম্মদ আলী শিপন, বিশ্বনাথ


জুলাই ১৮, ২০২০
০৯:০২ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৮, ২০২০
০৯:০২ অপরাহ্ন



আসছে বিশ্বনাথ ছাত্রদলের কমিটি, পদ পেতে তোড়জোড়

সিলেটের বিশ্বনাথ উপজেলা ও পৌর ছাত্রদলের নতুন কমিটি গঠন নিয়ে তোড়জোড় শুরু হয়েছে। পদ-পদবি পাওয়ার আশায় প্রায় শতাধিক নেতা ইতোমধ্যে জেলা কমিটির কাছে তাদের জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন। যারা জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন, তারা কেউ সভাপতি, কেউ সাধারণ সম্পাদক, আবার কেউ সাংগঠনিক পদের প্রার্থী। বিশ্বনাথে ছাত্রদলের ভেতরে গ্রুপ কিংবা নেতার অভাব নেই। উপজেলায় এখন ছাত্রদলের ভেতরে ছোট-বড় মিলিয়ে কয়েকটি গ্রুপ রয়েছে। তবে পূর্ণাঙ্গ কমিটি নয়, ফের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন জেলা ছাত্রদলের দায়িত্বপ্রাপ্ত এক নেতা।

জানা গেছে, চলতি সপ্তাহের যেকোনো দিন সিলেট জেলার সকল উপজেলা ও পৌর ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা হতে পারে। জেলার প্রতিটি উপজেলা ও পৌর ছাত্রদলের ২১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হবে। একজনকে আহ্বায়ক, একজনকে সদস্য সচিব এবং ৮ জনকে যুগ্ম-আহ্বায়ক করে এ কমিটিগুলো গঠন করা হবে বলে জানিয়েছেন ওই নেতা। আর কমিটিতে স্থান পেতে মরিয়া হয়ে উঠেছেন উপজেলা ও পৌর ছাত্রদলের নেতাকর্মীরা।

এদিকে, উপজেলা ও পৌর ছাত্রদলের আহ্বায়ক ও সদস্য সচিব পদে অন্তত ১৪ জন নেতাকে ঘিরে কম-বেশি আলোচনা চলছে। এসব নেতার মধ্য থেকেই কোনো দুইজনের কাঁধে দলের আহ্বায়ক ও সদস্য সচিবের গুরুদায়িত্ব বর্তাবে বলে মনে করছেন সাধারণ নেতাকর্মীরা।

জেলা, উপজেলা ও পৌর ছাত্রদলের একাধিক সূত্র জানিয়েছে, খুব শিগগিরই উপজেলা ও পৌর ছাত্রদলের কমিটি গঠন করা হবে। এতে উপজেলা ও পৌর ছাত্রদলের নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে আসছে। ‘নিখোঁজ’ বিএনপি নেতা ইলিয়াস আলীর সন্ধান ও আগামীদিনের আন্দোলনকে সামনে রেখে দলকে ঢেলে সাজানোর জন্য ছাত্রদলের নতুন কমিটি গঠনের প্রক্রিয়া চলছে বলে দলের একাধিক নেতা জানান। উপজেলায় দীর্ঘদিন ধরে আহ্বায়ক কমিটি দিয়ে চলছে ছাত্রদল। এবার নতুন কমিটি গঠন হলে বিশ্বনাথে ছাত্রদল আরও চাঙ্গা হবে বলে জানান তৃণমূল নেতাকর্মীরা।

তবে উপজেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটি ভেঙে নতুন কমিটি নিয়ে আলোচনার বিষয়- কারা আসছেন নেতৃত্বে? আলোচনায় রয়েছেন উপজেলা ছাত্রদলের আহ্বায়ক পদে ছাত্রদল নেতা হোসাইন আহমদ প্রবেল, ফাহিম আহমদ, আব্দুল বাছির, এনাম আহমদ, সদস্য সচিব পদে রাসেল আহমদ, দিলোয়ার হোসেন সজিব, আব্দুল কাইয়ুম, আব্দুস সালাম জুনেদ, পৌর ছাত্রদলের আহ্বায়ক পদে ফখরুল রেজা, এ কে রাজু, জুনেদ আহমদ, সদস্য সচিব পদে বকুল মিয়া, রায়হান আহমদ ও রাজু মিয়া। শেষ পর্যন্ত কারা পাবেন দলের দায়িত্ব তা এখন কেবল দেখার বিষয়।

উপজেলা ও পৌর ছাত্রদলের নেতাকর্মীরা বলছেন, গ্রুপিংয়ের উর্ধ্বে উঠে যদি কমিটি গঠন করা হয় তাহলে ত্যাগীরা মূল্যায়ন পাবেন। তা না হলে কারও পকেট ভারী হবে। আর এতে বাদ পড়বেন দলের প্রকৃত নেতাকর্মীরা। বিশ্বনাথে ছাত্রদলের পুরোনো ঐতিহ্য ফিরিয়ে আনতে বিগতদিনে রাজপথে যারা আন্দোলন-সংগ্রাম করেছেন তাদের মূল্যায়ন করা হবে- এমন প্রত্যাশা তৃণমূলের নেতাকর্মীদের।

এ ব্যাপার সিলেট জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দিলোয়ার হোসেন নাদিম বলেন, 'অতি শিগগির জেলার সকল উপজেলা ও পৌর ছাত্রদলের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। দলের সকল পর্যায়ের নেতাকর্মীর পরামর্শে কমিটিগুলো ঘোষণা করা হবে। ২১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠিত হবে। এতে ত্যাগী নেতাদের মূল্যায়ন করা হবে।' 

 

এমএ/আরআর-০৮