ওসমানীনগরে কাল শুরু হচ্ছে আশুরার আনুষ্ঠানিকতা

ওসমানীনগর প্রতিনিধি


আগস্ট ২০, ২০২০
১০:৫৬ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২০, ২০২০
১০:৫৬ অপরাহ্ন



ওসমানীনগরে কাল শুরু হচ্ছে আশুরার আনুষ্ঠানিকতা

সিলেটের ওসমানীনগরে যথাযোগ্য মযার্দায় পবিত্র আশুরার আনুষ্ঠানিকতা আগামীকাল শুক্রবার (২১ আগস্ট) থেকে শুরু হচ্ছে। দিবসটি উপলক্ষে পবিত্র কোরআন খতম, আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছেন এলাকাবাসী। এলাকার পাঞ্জাতনের মোকামগুলোতে ১০ দিনব্যাপী জারি গানসহ বিভিন্ন কর্মসূচি পালন করবেন তারা।

উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নের পীর ওয়াছিদ আলীর বাড়ি পাঞ্জাতনের মোকাম, মোতিয়ারগাঁও পাঞ্জাতনের মোকাম, এওলাতৈল পাঞ্জাতনের মোকাম, নিজ করনসী পূর্বপাড়া পাঞ্জাতনের মোকাম, উমরপুর ইউনিয়নের বড় ইসবপুর পীরের বাড়ি, সাদিপুর ইউনিয়নের গজিয়া ও ইব্রাহিমপুর পাঞ্জাতনের মোকাম, সৈয়দপুর পাঞ্জাতনের মোকাম ও ধরখা পাঞ্জাতনের মোকামগুলোসহ ‘হায় হাসান, হায় হোসেন’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠবে পুরো এলাকা।

এলাকার ধর্মপ্রাণ মুসল্লিগণ জানান, প্রতিবছর নতুন হিজরি সনের বার্তা নিয়ে মহররম আমাদের মাঝে আগমন করে। এটি আরবি বছর গণনায় প্রথম মাস। এ মাসে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে বিধায় মহররম সম্মানিত ও মর্যাদাবান। এ মাসে কোনো ধরনের ঝগড়া-বিবাদ বা যুদ্ধ-বিগ্রহ করা ইসলামের দৃষ্টিতে নিষিদ্ধ। সে কারণে মুসলিমদের কাছে এ মাসটি অত্যন্ত পবিত্র ও গুরুত্বপূর্ণ।

 

ইউডি/আরআর-১০