জৈন্তাপুরে রাতের আঁধারে দুই শতাধিক গাছ কর্তন

জৈন্তাপুর প্রতিনিধি


আগস্ট ২১, ২০২০
১০:৩৮ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২১, ২০২০
১০:৩৮ অপরাহ্ন



জৈন্তাপুরে রাতের আঁধারে দুই শতাধিক গাছ কর্তন

সিলেটের জৈন্তাপুরে খাসিয়া সম্প্রদায়ের একটি সুপারি বাগানের ২ শতাধিক গাছের চারা কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এ নিয়ে থানায় অভিযোগ প্রক্রিয়াধীন আছে বলে জানা গেছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, জৈন্তাপুর উপজেলার নিজপাট ইউনিয়নের ভিতরগোল গুয়াবাড়ি এলাকায় দীর্ঘদিন আগে নিজ উদ্যোগে সুপারি বাগান গড়ে তোলেন মলয় লতুবে। গত ২ বছর পূর্বে তিনি মৃত্যুবরণ করলে উত্তরাধিকার সূত্রে তার ছেলে ফাইসাল খংলা (২৮) বাগানের পরিচর্যা ও পরিচালনা করে আসছেন। সম্প্রতি বাগান সম্প্রসারণের লক্ষ্যে ফাইসাল খংলা নতুন জায়গায় বাগান সৃজন করে প্রায় ৫ শতাধিক সুপারি গাছের চারা রোপণ করেন। গতকাল বৃহস্পতিবার (২০ আগস্ট) দিবাগত রাতে দুর্বৃত্তরা সৃজিত সুপারি বাগানের প্রায় ২ শতাধিক চারা কেটে ফেলে।

স্থানীয়রা জানান, শান্তিপ্রিয় আদিবাসী সম্প্রদায়ের লোক ফাইসাল খংলা। কারও সঙ্গে ফাইসল খংলার কোনো বিরোধ নেই। সুপারি বাগান কর্তনের কারণে তারা মর্মাহত।

তারা আরও জানান, একশ্রেণির ভূমিখেকো চক্র দীর্ঘদিন ধরে প্রয়াত মলয় লতুবের ভূমি দখলের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি জীবিত থাকাবস্থায় ২০১৬ সালে একই কায়দায় প্রায় ৫ শতাধিক পানের গাছ কেটে ফেলে চক্রটি। তাদের ধারণা, নিরীহ প্রকৃতির আদিবাসী সম্প্রদায়ের ভূমি দখলে নিতে এবং উচ্ছেদ করতে সুপারি গাছের চারাগুলো কর্তনের মাধ্যমে তারা ভয়-ভীতি প্রদর্শন করেছে।

এ বিষয়ে ফাইসাল খংলা বলেন, 'আমি নতুন করে এই বাগানটি সৃজন করেছি। কিন্তু একটি চক্র রাতের আঁধারে আমার সৃজিত বাগান ধ্বংস করে দিয়েছে। আমি আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য লিখিত অভিযোগ করব।'

জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসিন আলী জানান, এ বিষয়ে তিনি কিছুই জানেন না। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন। 

 

আরকে/আরআর-০৯