মেক্সিকোয় গোপন কবর থেকে ৫৯ মৃতদেহ উদ্ধার

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২৯, ২০২০
০৪:০৫ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৯, ২০২০
০৪:০৫ অপরাহ্ন



মেক্সিকোয় গোপন কবর থেকে ৫৯ মৃতদেহ উদ্ধার

মেক্সিকোর জঙ্গলে থাকা কয়েকটি গোপন কবর থেকে ৫৯ মরদেহ উদ্ধার করা হয়েছে। মধ্য মেক্সিকোর প্রদেশ গুয়ানাজুয়াতু প্রদেশের বেশ কয়েকটি গোপন কবর থেকে এসব মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ। বুধবার মৃতদেহগুলো উদ্ধার করা হয়।

মেক্সিকোর সহিংস অঙ্গরাজ্যগুলোর মধ্যে অন্যতম গুয়ানাজুয়াতু। সেখানকার প্রাকৃতিক সম্পদ ও বিস্তৃত জ্বালানি শক্তি পরিকাঠামোর কারণে সেখানে সন্ত্রাসী গ্যাংদের উৎপাত বেড়েই চলছে।

মৃতদেহগুলোর অবস্থা তুলে ধরে মেক্সিকো ন্যাশনাল সার্চ কমিশন (সিএনবি) প্রধান কার্লা কুইন্তানা বলেছেন, বেশির ভাগ মৃতদেহগুলোর এখনো কিছু টিস্যু বা অন্যান্য চিহ্ন অবশিষ্ট আছে। দেখে মনে হয় তারা যুবক, খুবই তরুণ, এমনকি কিশোর হওয়ার সম্ভাবনাও রয়েছে।

এ ব্যাপারে বিশেষজ্ঞদের তথ্য এখনও হাতে আসেনি। কুইন্তানা জানান, মৃতদেহগুলোর মধ্যে ১০-১৫ জনের মতো নারীও রয়েছে।

রাজ্যের দক্ষিণাঞ্চলের সালভাতিয়েরা শহরের পার্শ্ববর্তী বারিও দে স্যান জুয়ান এলাকায় কবরগুলোর সন্ধান মেলে। দুই সপ্তাহ আগে কবরগুলোর সম্ভাব্য অবস্থান চিহ্নিত করে কর্তৃপক্ষ। গত আট দিন ধরে কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর গত আট দিন ধরে সেখানে উদ্ধার কাজ চালাচ্ছিল।

কুইন্তানা জানিয়েছেন, তাদের হাতে এমন কবরের আরও অনেকগুলো অবস্থান রয়েছে। ফলে উদ্ধারকাজ চালিয়ে যাবেন তারা।

সিএনবি’র রাজ্য কমিশনার হেক্টর দিয়াজ বলেছেন, সম্ভাব্য এলাকায় ৮০ জনের বেশি একটি দল প্রতিদিন ১৮ ঘণ্টা করে উদ্ধারকাজ চালায়। এতে মোতায়েন করা হয় ৫২টি এক্সাভেটর। এসব প্রচেষ্টায় শেষ পর্যন্ত মৃতদেহগুলো পাওয়া যায়।

বিস্তীর্ণ একটি তৃণভূমি নিয়ে গুয়ানাজুয়াতু রাজ্যে যুদ্ধরত স্থানীয় বিদ্রোহী দুই গ্রুপ জালিসকো নিউ জেনারেশন ও সান্তা রোজা দে লিমা। তাদের মধ্যে সংঘর্ষে ব্যাপক প্রায়ই হতাহতের ঘটনা ঘটে থাকে।

বিএ-২১