পর্যটকদের পদচারণায় মুখর লাউয়াছড়া

কমলগঞ্জ প্রতিনিধি


নভেম্বর ০৩, ২০২০
০৯:৫৪ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৩, ২০২০
১০:৩৭ অপরাহ্ন



পর্যটকদের পদচারণায় মুখর লাউয়াছড়া

টানা ২২০ দিন বন্ধ থাকার পর গত রবিবার থেকে খুলে দেওয়া হয়েছে অপরূপ সৌন্দর্য্যের লীলাভূমি মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় অবস্থিত জীববৈচিত্র্যে ভরপুর লাউয়াছড়া জাতীয় উদ্যান। করোনাভাইরাসের সংক্রমণরোধে চলতি বছরের ২৬ মার্চ থেকে লাউয়াছড়াসহ মৌলভীবাজার জেলার পর্যটন স্পটগুলোতে পর্যটকদের প্রবেশ বন্ধ করে দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দীর্ঘদিন বন্ধ থাকার পর গত শুক্রবার বন বিভাগ গণমাধ্যমকে জানায়, রবিবার থেকে বন বিভাগের নিয়ন্ত্রণাধীন লাউয়াছড়াসহ জেলার সব পর্যটন স্পট খুলে দেওয়া হচ্ছে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদও প্রকাশ হয়। রবিবার সকালে লাউয়াছড়া জাতীয় উদ্যান খুলে দেওয়ার পর ওইদিন দুপুর থেকে সবুজ এ বন পর্যটকদের পদভারে মুখরিত হয়ে ওঠে।

লাউয়াছড়া জাতীয় উদ্যান খোলার খবর পেয়ে ঢাকা থেকে ঘুরতে আসা দ্বীন ইসলাম, সুমী আক্তার, রাজশাহী থেকে আসা ইকলাব হোসেন, ওহিদুর রহমান ও সুনামগঞ্জ থেকে আসা তাওফিয়া জান্নাত ঐশী বলেন, সবুজ এ বন ঘুরে সত্যিই ভালো লেগেছে।

পরিবেশবাদী চৌধুরী ভাস্কর হোম বলেন, এই উদ্যানটি খুলে দেওয়া যেমন আনন্দের সংবাদ তেমনি সচেতনতার বিষয়টিও মাথায় রাখা প্রয়োজন। সামনে শীত মৌসুম। এই এলাকাটি শীতের জন্য বিখ্যাত। তাই করোনা মোকাবেলায় এই শীত মৌসুমকে প্রাধান্য দিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে পর্যটকরা এখানে ভ্রমণ করলে তা নিরাপদ হবে।

লাউয়াছড়া উদ্যানে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পর্যটন পুলিশের এসআই নাসীর উদ্দিন বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আগত পর্যটকদের বলা হচ্ছে। যাদের মাস্ক নেই তাদেরকে টিকিট কাউন্টার থেকে মাস্ক সংগ্রহ করে ভেতরে প্রবেশ করতে দিচ্ছি। পাশাপাশি পর্যটকদের সার্বিক নিরাপত্তায় কাজ করছে পুলিশ।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরী বলেন, রবিবার থেকে লাউয়াছড়া জাতীয় উদ্যান দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। শুধু লাউয়াছড়া নয়, জেলার বন বিভাগের সব পর্যটন স্পট খুলে দেওয়া হয়েছে।

 

এসডি/আরআর-১২