কমলগঞ্জে জলবায়ু পরিবর্তন গবেষণা প্রকল্পের মতবিনিময়

কমলগঞ্জ প্রতিনিধি


নভেম্বর ০৭, ২০২০
০৯:৫৯ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৭, ২০২০
০৯:৫৯ অপরাহ্ন



কমলগঞ্জে জলবায়ু পরিবর্তন গবেষণা প্রকল্পের মতবিনিময়

মৌলভীবাজারের কমলগঞ্জে জৈব-সাংস্কৃতিক ঐতিহ্য এবং জলবায়ু  পরিবর্তন, বাংলাদেশে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিপদাপন্নতা ও সহনমাত্রার মূল্যায়ন শীর্ষক গবেষণা প্রকল্পের মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (৭ নভেম্বর) সকালে মৌলভীবাজারের কমলগঞ্জস্থ মণিপুরি ললিতকলা একাডেমিতে বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রনালয়ের বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের সহযোগিতায় আয়োজিত এ সভায় উপস্থিত ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাউশি বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) কাজী মনিরুল ইসলাম, উপ-সচিব (পরিকল্পনা-১) মোল্লা মোহাম্মদ আনিসুজ্জামান, ঢাবির নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও গবেষণা প্রকল্পের পরিচালক ড. জাহিদুল ইসলাম, অধ্যাপক হাসার শাফী, কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক, লেখক গবেষক আহমদ সিরাজ প্রমুখ।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের এ গবেষণাটি পরিচালনা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ। গবেষণার মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উপর জলবায়ু পরিবর্তনের ঘাত-প্রতিঘাতের প্রভাব এবং এর মোকাবেলায় স্থানীয় মানুষের অভিযোজন কৌশল চিহ্নিত করা। কমলগঞ্জ উপজেলায় ২০১৯ সালের জুন মাসে গবেষণা প্রকল্পের পাইলটিং করা হয়। এ বছরের ডিসেম্বরে গবেষণাটির খসড়া প্রতিবেদন সম্পন্ন হবে।

 

এসডি/আরআর-১৫