করোনার উৎপত্তি শুধু চীনে নয়, অনেক দেশেই

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ০৩, ২০২১
০৩:৩৮ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ০৩, ২০২১
০৩:৪০ পূর্বাহ্ন



করোনার উৎপত্তি শুধু চীনে নয়, অনেক দেশেই

করোনার উৎপত্তি যে শুধু চীনে, তা নয়। চীন ছাড়াও পৃথিবীর আরো অনেক দেশেই এর প্রাদুর্ভাব ঘটেছে। তবে চীন থেকে ছড়িয়ে পড়া ভাইরাসের কথাই সবার আগে চাউর হয়েছে। শনিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই দাবি করেছেন। সিনহুয়ার সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন, আমরা সংবাদপত্রে সবার আগে চীনের খবরটাই পড়েছি। 

ওয়াং ই বলেন, আমরা সবার আগে ভাইরাসের সংক্রমণের বিষয়টা রেকর্ড করেছি। তবে বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীরা বলেছেন, চীন ছাড়াও বিশ্বের আরো অনেক দেশেই এই ভাইরাসের উৎপত্তি হয়েছে। খবর সাউথ চায়না মর্নিং পোস্টেরG

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহানে অজ্ঞাত রোগ হিসেবে করোনাভাইরাস শনাক্ত হয়। এরপরই এই রোগের সম্ভাব্য উৎস হিসেবে উহানের সামুদ্রিক প্রাণী বেচা কেনার বাজারটি বন্ধ করে দেয়া হয়। কিন্তু বেইজিং দাবি করতে থাকে, উহান নয়, এটার উৎপত্তি অন্য কোথাও।

শনিবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র এই দাবি চীনের শুরু থেকে বলে আসা কথারই পুনরাবৃত্তি। নভেম্বরে চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) সাবেক প্রধান মহামারি বিশেষজ্ঞ জেন গুয়াং বলেন, যদিও উহানেই এর প্রথম সূত্রপাত, তবু উহানই এর প্রধান উৎপত্তিস্থল নয়। তারচেয়ে যে দেশগুলোতে হিমায়িত খাবার ও মাংস ব্যবহার করা হয়, সেসব দেশই এর প্রাদুর্ভাবের জন্য দায়ী হতে পারে।

তবে পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-ই হলেন চীনের সব চেয়ে উচ্চপদস্থ কর্মকর্তা, যার মুখ থেকে সর্বপ্রথম এই দাবি এল। ওয়াং বলেন, করোনা মহামারিকে রাজনীতিকরণ করা হচ্ছে। কিন্তু এটা ঠিক নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন উহানে করোনা ভাইরাসের উৎপত্তি সম্পর্কে আরো বিশদ তথ্য পেতে বিজ্ঞানী ও গবেষক প্রতিনিধি পাঠাচ্ছে, ঠিক তখনই এমন দাবি করা হলো চীনের পক্ষ থেকে। 

এএফ/০২