নারী দিবসে দিল্লির কৃষক আন্দোলনে উপস্থিত হাজারও নারী

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৯, ২০২১
০৩:৫৫ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৯, ২০২১
০৩:৫৭ পূর্বাহ্ন



নারী দিবসে দিল্লির কৃষক আন্দোলনে উপস্থিত হাজারও নারী

আন্তর্জাতিক নারী দিবসে ভারতে চলমান কৃষক আন্দোলনে যোগ দিয়ে সমর্থন জানিয়েছেন হাজার হাজার নারী। বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের দাবিতে গত নভেম্বর থেকে ভারতের রাজধানী দিল্লির তিন সীমান্তবর্তী এলাকা সিঙ্ঘু, তিকরি ও গাজিপুরে শুরু হওয়া কৃষক সমাবেশে তারা উপস্থিত হন।

সোমবার (৮ মার্চ) শুধু তিকরির সমাবেশেই উপস্থিত ছিলেন ২০ হাজারেরও বেশি নারী। অন্যরা যোগ দিয়েছেন সিঙ্ঘু ও গাজিপুরের কৃষক সমাবেশে।

যেসব নারী তিকরির সমাবেশে উপস্থিত ছিলেন, তাদের সবারই মাথা ও শরীর ঢাকা ছিল হলুদ রঙের ওড়নায়। পাঞ্জাব থেকে আসা বীনা (৩৭) নামের এক নারী আন্দোলনকারী রয়টার্সকে বলেন, পাঞ্জাব রাজ্যের অন্যতম প্রধান ফসল সর্ষে। সেই সর্ষে ক্ষেতের প্রতীক হিসেবেই তারা হলুদ রঙের ওড়না বেছে নিয়েছেন।

সোমবার সিঙ্ঘু, তিকরি ও গাজিপুরের কৃষক সমাবেশে পুরুষ বিক্ষোভকারীদের অব্যাহতি দিয়ে মঞ্চে অবস্থানসহ সব ধরনের ব্যবস্থাপনার দায়িত্ব নারীরা নিজেরাই হাতে তুলে নেন। এ কারণে তিন কৃষক সমাবেশে দিনভর ছিল এক অন্যচিত্র।

সারাদিন ধরে তিন সীমান্তে কৃষি আইন প্রত্যাহারকে কেন্দ্র করে যা যা ঘটে— ভাষণ, স্লোগান, দেশাত্মবোধক গান শোনানোর পাশাপাশি লঙ্গরখানা পরিচালনা, নিরাপত্তাসহ সব দায়িত্বই পালন করেন কৃষক পরিবারের নারীরা।

তাদের সঙ্গে যোগ দেন বিভিন্ন স্বেচ্ছাসেবী ও ছাত্র সংগঠনের নারী সদস্যরাও, যারা কৃষকদের এই আন্দোলনকে শুরু থেকে সমর্থন করে আসছেন। দিল্লি সীমান্তে আন্তর্জাতিক নারী দিবস আক্ষরিক অর্থেই হয়ে ওঠে অর্থবহ।

কৃষি আইনবিরোধী আন্দোলনকর্মী কবিতা কুরুগান্তি রয়টার্সকে জানান, আন্দোলনরত কৃষক সংগঠনগুলোর ঐক্যমঞ্চ সংযুক্ত কিষান মোর্চার নেতাদের সঙ্গে আলোচনা করেই এই কর্মসূচি নির্ধারণ করেছিলেন তারা।

তিনি বলেন, ‘ভারতে কৃষিকাজে নারী-পুরুষ উভয়ই শ্রম দেয়। সরকার সম্প্রতি যে আইন করেছে, তাতে ভারতের বিপুল সংখ্যক প্রান্তিক নারী কৃষক ক্ষতিগ্রস্ত হবেন। সংযুক্ত কিষান মোর্চার নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করেই এই কর্মসূচি নেওয়া হয়েছে।’

‘তাছাড়া ভারতের কৃষি উৎপাদনে নারীদের যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, তা জাতির সামনে আরও একবার তুলে ধরার সুযোগও করে দিয়েছে কৃষক সমাবেশে আমাদের উপস্থিতি’— বলেন কবিতা কুরুগান্তি।

উল্লেখ্য, গত বছরের ২০ সেপ্টেম্বর দেশের কৃষি ব্যবস্থার সংস্কারে ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় তিনটি বিল উত্থাপন করে বিজেপি সরকার।

আরসি-০৬